Taliban: বোরখা নয়, তালিবানের চোখে চোখ রেখে ঐতিহ্যবাহী পোশাকে সেজে প্রতিবাদ আফগান মহিলাদের
Afghan Women's Protest (Photo Credit: Twitter)

কাবুল, ১৩ সেপ্টেম্বর: তালিবানের (Taliban) বোরখা ফতেয়ার বিরুদ্ধে প্রতিবাদ শুরু করলেন আফগান মহিলারা। শরীর ঢাকতে বোরখা বা নিকাবের প্রয়োজন হয় না।  তার জন্য ঐতিহ্যশালী আফগান পোশাকই (Afghani Dress) যথেষ্ঠ।  তালিবানের বোরখা (Burkha) ফতেয়ার বিরুদ্ধে ঐতিহ্যবাহী আফগান পোশাক পরে ক্যামেরার সামনে আসতে শুরু করেন মহিলারা।

রংবেরংয়ের ওই পোশাকে প্রত্যেকের হাত থেকে পায়ের গোড়ালি পর্যন্ত ঢাকা পড়ে যায়।  আফগানিস্তানের ঐতিহ্যবাহী পোশাক পরে ক্যামেরার সামনে দাঁড়িয়ে পোজ দিতে শুরু করেন আফগান মহিলারা (Afghan Women)। আফগানিস্তানের চিকিৎসক বাহার জালালি থেকে শুরু করে সংবাদমাধ্যমের সঙ্গে জড়িত তাহমিনা আজিজ, প্রায় প্রত্যেকেই নিজেদেরকে আফগান ঐতিহ্যবাহী পোশাকে সাজিয়ে অভিনব প্রতিবাদ শুরু করেন।

তালিবানি ফতেয়ার বিরুদ্ধে এলাহার প্রতিবাদ...

 

গর্বের সঙ্গে আফগানিস্তানের ঐতিহ্যবাহী পোশাক পরেছেন বলে জানান তাহমিনা আজিজ...

 

চিকিৎসক বাহার জালালিও রংবেরংয়ের পোশাক পরে ছবি শেয়ার করেন...

 

নাহিদ ফাত্তাহিও আফগানিস্তানের ঐতিহ্যবাহী পোশাকে নিজেকে সাজিয়ে তোলেন...

 

আফগানিস্তানের (Afghanistan) ঐতিহ্যাবাহী পোশাকে সেজে সেখানকার মহিলারা যখন একের পর এক ছবি শেয়ার করেন, তা মুহূর্তে ভাইরাল হয়ে যায়।  তালিবানি ফতেয়ার বিরুদ্ধে আফগান মহিলাদের পোশাক বিদ্রোহের ছবি উঠে আসতে শুরু করে প্রায় গোটা বিশ্বের সামনে।

আরও পড়ুন:  Taliban: তালিবানের হামলা রুখতে তৈরি, চূড়ান্ত প্রশিক্ষণ ভারতীয় সেনাকে: রিপোর্ট

তালিবানি ফতেয়ার মুখে দাঁড়িয়ে নিজেদের ঐতিহ্য, সংস্কৃতি এবং দাবিকে সামনে রেখে আফগান মহিলারা যে প্রতিবাদ শুরু করেন, তা দেখে তাঁদের প্রশংসায় ভরিয়ে দেয় গোটা বিশ্ব।