Taliban: তালিবানের হামলা রুখতে তৈরি, চূড়ান্ত প্রশিক্ষণ ভারতীয় সেনাকে: রিপোর্ট
Taliban Attack (Photo Credit: File Photo)

দিল্লি, ১৩ সেপ্টেম্বর: তালিবানকে (Taliban) রুখতে কোন পথে এগোতে হবে, কী ধরনের ব্যবস্থা করতে হবে, সে বিষয়ে প্রশিক্ষণ শুরু হয়েছে ভারতীয় সেনার। গত ১৫ অগাস্ট তালিবানি শক্তির কাছে আত্মসমর্পণ করে কাবুল, তা দেখে শিহরিত গোটা বিশ্ব (World) । ফলে তালিবান হামলার হাত থেকে কীভাবে দেশের বিভিন্ন প্রান্তকে সুরক্ষিত রাখতে হবে, সে বিষয়ে জোরদার প্রশিক্ষণ শুরু হয়েছে বিএসএফ (BSF), এসএসবি (SSB) সহ নিরাপত্তা রক্ষীদের। বিশেষ করে জম্মু কাশ্মীরের (Jammu And Kashmir) সীমান্ত সংলগ্ন এলাকায় যে নিরাপত্তা কর্মীরা থাকেন, তালিবানি গতিবিধির দিকে নজর রেখে, কীভাবে তা প্রতিহত করতে হবে, সে বিষয়ে শুরু হয়েছে প্রশিক্ষণ।

তালিবান আফগানিস্তান (Afghanistan) দখল করার পর জম্মু কাশ্মীর নিয়ে আশঙ্কা বেড়েছে। বিশেষ করে আফগানিস্তানের জেল থেকে মুক্তি পেয়ে যেভাবে পাক মদতপুষ্ট জঙ্গি সংগঠন আল কায়দা এবং জইশ-ই-মহম্মদের (JeM) জঙ্গিরা ভারতে হামলার ছক কষছে বলে রিপোর্টে উঠে আসে, তারপর থেকেই নিরাপত্তা আরও জোরদার করা হয়েছে। জম্মু কাশ্মীরে পাক সীমান্ত সংলগ্ন এলাকাগুলিতে যে চেকপোস্টগুলি রয়েছে বা সেখানে যে নিরাপত্তা রক্ষীরা রয়েছে, নিজেদের সুরক্ষিত রাখতে তাঁদের প্রশিক্ষণ শুরু হয়েছে। বিএসএফ, এসএসবির সঙ্গে জম্মু কাশ্মীরের পুলিশ বাহিনীকেও দেওয়া হচ্ছে নয়া প্রশিক্ষণ। পিটিআইয়ের রিপোর্ট সম্প্রতি এমন খবরই উঠে আসে।

আরও পড়ুন: Earthquake: হঠাৎ ৪.২ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠল জম্মু কাশ্মীর, ছড়াল আতঙ্ক

সম্প্রতি সংবাদ সংস্থা এএনআইয়ের একটি রিপোর্টে চাঞ্চল্য ছড়ায়। যেখানে জানা যায়, তালিবানের হাতে আফগানিস্তানের দখল যাওয়ার পর জম্মু কাশ্মীরে হামলা চালাতে পারে পাক মদতপুষ্ট জঙ্গিরা। পাকিস্তানি (Pakistan) গোয়েন্দা সংস্থা আইএসআইয়ের (ISI) মদতে ভারতে প্রবেশের জন্য ২৫ জনের একটি জঙ্গি দল অপেক্ষা করছে বলেও গোপন রিপোর্টে উঠে আসে বলে জানা যায়।