Russia-Ukraine War: পূর্ব ইউক্রেনের লুহানস্কের স্কুলে রাশিয়ার বোমা হামলা, কমপক্ষে ৬০ জন নিহত হওয়ার আশঙ্কা
School Bombing In Ukraine's Luhansk (Photo: Twitter)

কিভ, ৮ মে: পূর্ব ইউক্রেনের (Ukraine) লুহানস্কে (Luhansk) একটি গ্রামের স্কুলে রাশিয়ার (Russia) বোমা হামলায় (Bombing) কমপক্ষে ৬০ জন নিহত হওয়ার আশঙ্কা। আজ এই দাবি করলেন স্থানীয় গভর্নর সেরহি গাইদাই (Serhiy Gaidai)। তিনি বলেছেন যে রাশিয়ান বাহিনী শনিবার বিকেলে বিলোহোরিভকার (Bilohorivka) স্কুলে একটি বোমা হামলা চালায়। ওই স্কুলে প্রায় ৯০ জন আশ্রয় নিয়েছিলেন। বোমা হামলার ফলে স্কুল বিল্ডিংয়ে আগুন লেগে যায়। প্রায় চার ঘণ্টা পর আগুন নিভিয়ে ফেলা হয়, তারপর ধ্বংসস্তূপ পরিষ্কার করা হয়। দুর্ভাগ্যবশত, মাত্র ২ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। গেইডাই টেলিগ্রাম মেসেজিং অ্যাপে লিখেছেন, ধ্বংসস্তূপ থেকে ৩০ জনকে উদ্ধার করা হয়েছে। কমপক্ষে ৬০ জনের মৃত্যু হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে।

ইউক্রেন এবং তার পশ্চিমা মিত্ররা রাশিয়ার বিরুদ্ধে অসামরিক নাগরিকদের লক্ষ্যবস্তু করার অভিযোগ এনেছে। যদিও মস্কো সেই অভিযোগ গোড়া থেকেই অস্বীকার করে আসছে। আরও পড়ুন: Taliban: আফগান মহিলাদের প্রকাশ্যে বোরখা পরা বাধ্যতামূলক করল তালিবান

শনিবার ধ্বংসপ্রাপ্ত দক্ষিণ-পূর্ব বন্দর শহর মারিউপোলের একটি স্টিল প্ল্য়ান্ট থেকে বহু অসামরিক নাগরিককে সরিয়ে নেওয়া হয়েছে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি শনিবার গভীর রাতে এক ভাষণে বলেছেন যে আজভস্টাল স্টিলওয়ার্ক থেকে ৩০০ জনেরও বেশি নাগরিককে উদ্ধার করা হয়েছে। কর্তৃপক্ষ এখন আহতদের চিকিৎসার দিকে নজর দিয়েছে।

শনিবার রাশিয়া সমর্থিত বিচ্ছিন্নতাবাদীরাও ওই স্টিল প্ল্যান্ট থেকে মোট ১৭৬ জন অসামরিক নাগরিককে সরিয়ে নেওয়ার কথা জানিয়েছে। আজোভস্টাল প্ল্যান্টটি ইউক্রেনীয় বাহিনীর জন্য একটি শেষ দূর্গ ছিল, যা এখন রাশিয়ার দখলে চলে গিয়েছে।