China Floods Video: চিনে বন্যায় মৃত কমপক্ষে ১৫, দেখুন জলের তোড়ে বাড়ি ভাঙার ভয়াবহ ভিডিয়ো
Photo Credits: Twitter Video Grab

চংকিং: প্রবল বৃষ্টির (Heavy Rain) ফলে সৃষ্টি হওয়া বন্যার (Floods) জেরে চিনের (China) দক্ষিণ-পশ্চিমে অবস্থিত চংকিংয়ে (Chongqing) মৃত্যু হল কমপক্ষে ১৫ জনের এবং নিখোঁজ হয়েছেন আরও চারজন। পরিস্থিতি এমন জায়গায় পৌঁছেছে যে চংকিং-এর চারটি বিভাগে লাল সতর্কতা জারি করেছে স্থানীয় প্রশাসনিক কর্তৃপক্ষ।

চিনের সংবাদমাধ্যম সূত্রে পাওয়া খবর অনুযায়ী, গত সোমবার থেকে ভারী বৃষ্টির ফলে আকস্মিক বন্যা দেখা দেয় চংকিং পৌরসভা এলাকায়।  এই পরিস্থিতিতে ওই এলাকাগুলিতে জরুরি পরিষেবা বাড়িয়েছে চিনের জরুরি ব্যবস্থাপনা মন্ত্রক। ক্ষতিগ্রস্ত এলাকায় উদ্ধার অভিযান ও ত্রাণ কার্যে সাহায্যের জন্য অন্তত ৪০০টি দল পাঠানো হয়েছে।

ইতিমধ্যেই এই বন্যা পরিস্থিতির খবর পেয়ে চিনের প্রেসিডেন্ট শি জিনপিং ওই এলাকার বাসিন্দাদের নিরাপদ স্থানে আশ্রয় দিতে এবং ক্ষয়ক্ষতির পরিমাণ কমাতে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়ার নির্দেশ দিয়েছেন স্থানীয় প্রশাসনকে। এছাড়া বন্যা নিয়ন্ত্রণ এবং জরুরি অবস্থা মোকাবিলা বাহিনী-সহ বিভিন্ন সরকারি মন্ত্রক সব ধরনের ক্ষয়ক্ষতি কমিয়ে সম্মিলিতভাবে কাজ করার নির্দেশ দিয়েছেন। যদিও এখনও পর্যন্ত শুধুমাত্র চংকিংয়ে বন্যার জলে ক্ষতিগ্রস্ত হয়েছে সাড়ে সাত হাজার হেক্টর জমির ফসল।

তবে শুধু চংকিং নয়, প্রবল বৃষ্টি ও বন্যার ফলে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে প্রতিবেশী প্রদেশ সিচুয়ানও। চলতি মাসে ভারী বৃষ্টিপাতের কারণে ৪ লাখ ৬০ হাজারের বেশি বাসিন্দা ক্ষতিগ্রস্ত হয়েছে । গৃহহারা হয়েছেন ৮৫ হাজারের বেশি মানুষ। আরও পড়ুন: Imran Khan: 'আমরা অন্ধকারের যুগে বাস করছি', পাকিস্তানে গণতন্ত্র নিয়ে মন্তব্য ইমরানের

দেখুন ভিডিয়ো: