Ukraine Mass Grave: বুচার পর ইউক্রেনের আরও একটি শহরে মিলল গণকবর, উদ্ধার ১৩২টি মৃতদেহ
132 bodies found in Ukraine mass grave (Photo: IANS)

কিভ, ৯ এপ্রিল: বুচার পর ইউক্রেনের (Ukraine) আরও একটি শহরে উদ্ধার গণকবর (Mass Grave)। রাজধানী কিভ থেকে প্রায় ৫০ কিলোমিটার পশ্চিমে অবস্থিত মাকারিভ (Makariv) শহরে একটি গণকবরে অন্তত ১৩২টি মৃতদেহ পাওয়া গিয়েছে। শুক্রবার মাকারিভের মেয়র ভাদিম টোকার বলেছেন, "গতকাল পর্যন্ত আমরা ১৩২ জন অসামরিক নাগরিকের দেহ পেয়েছি। রাশিয়ান সেনারা গুলি করে তাঁদের হত্যা করেছে। গণকবরে মৃতদেহের পাশাপাশি শহরের রাস্তাতেও মৃতদেহ পাওয়া গিয়েছে।" টোকার যোগ করেছেন যে পুরো শহরের ৪০ শতাংশ ধ্বংস হয়ে গিয়েছে।

তিনি বলেন, "দখলকারীরা প্রায় সমস্ত অবকাঠামো ধ্বংস করেছে, বাড়ি লক্ষ্য করে বোমা মেরেছে। অ্যাপার্টমেন্ট বিল্ডিং, হাসপাতাল এবং বাচ্চাদের স্কুল ধ্বংস করেছে।" মেয়রের মতে, ২৪ ফেব্রুয়ারি রাশিয়া আক্রমণ শুরু করার আগে মাকারিভ ১৫ হাজার মানুষের বাসস্থান ছিল। এখন হাজারেরও কম মানুষ রয়ে গিয়েছেন। আরও পড়ুন: No-Trust Motion Against Imran Khan: আজ পাকিস্তান ন্যাশনাল অ্যাসেম্বলিতে অনাস্থা ভোটের মুখোমুখি হবেন ইমরান খান

কয়েকদিন আগেই কিভের পার্শ্ববর্তী বুচা শহরে একটি গণকবর থেকে ৩০০টিরও বেশি মৃতদেহ পাওয়া যায়। কর্তৃপক্ষ দাবি করেছিল যে মৃতদেহগুলিও রাস্তায় সারিবদ্ধ ভাবে পড়ে ছিল। কয়েকটি দেহ ছিল হাত-পা পিছমোড়া করে বাঁধা, কোনওটার মাথায় বুলেটের ক্ষতচিহ্ন। বুচা হত্যাকাণ্ড বিশ্বব্যাপী আলোড়ন সৃষ্টি করেছে। এই হত্যাকাণ্ডের পরিপ্রেক্ষিতে রাষ্ট্রসংঘের মানবাধিকার কাউন্সিল থেকে রাশিয়াকে সাসপেন্ড করেছে।