Russia-Ukraine War: রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর থেকে ইউক্রেনে ১২ জন সাংবাদিক নিহত
Russia-Ukraine Conflict (Photo Credit: Twitter)

কিভ, ২৭ মার্চ: রাশিয়ার সামরিক অভিযান (Russia-Ukraine War) শুরুর পর থেকে ইউক্রেনে ১২ জন সাংবাদিক (Journalist) নিহত হয়েছে। জানালেন ইউক্রেনের প্রসিকিউটর জেনারেল ইরিনা ভেনেডিক্টোভা (Ukraine's Prosecutor General Iryna Venediktova)। শনিবার একটি ফেসবুক পোস্টে ভেনেডিক্টোভা বলেছেন যে ১২ জন সাংবাদিক নিহত হয়েছেন। আরও ১০ জন সাংবাদিক গুরুতর আঘাত পেয়েছেন।

প্রসিকিউটর জেনারেলের মতে, সংবাদমাধ্যমের ৫৬ জন সদস্যের বিরুদ্ধে রুশ সেনা অপরাধ করেছে। ৫৬ জনের মধ্যে ১৫ জন অন্যান্য দেশের নাগরিক। ১৫ জনের মধ্যে ৪ জন হলেন ব্রিটেনের নাগরিক। চেক প্রজাতন্ত্র, ডেনমার্ক, মার্কিন যুক্তরাষ্ট্র, সংযুক্ত আরব আমিরশাহির ২ জন করে নাগরিক এবং ১ জন সুইৎজারল্যান্ডের নাগরিক। আরও পড়ুন: Pakistan: দেশে আগাম নির্বাচনের ইঙ্গিত দিলেন পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ

শুক্রবার চেরনিহিভ শহরে একটি ইউক্রেনীয়  ও একটি তুরস্কের সংবাদমাধ্যমের গাড়িতে আগুন লেগে যায়। আন্দ্রি সাপ্লিয়েনকো নামে এক রিপোর্টার ছুরির আঘাতে ভুগছেন। জানা গিয়েছে, টিভি টাওয়ার, টিভি ও রেডিও কম্পানিতে গোলাবর্ষণ, ধ্বংস বা ক্ষতি সংক্রান্ত অন্তত সাতটি মামলা নথিভুক্ত হয়েছে। আগ্রাসনের শুরু থেকে ইউক্রেনে সাংবাদিক ও মিডিয়ার বিরুদ্ধে ১৪৮টি অবৈধ পদক্ষেপ করা হয়েছে।