West Bengal Tableau Canceled on Republic Day: নেতাজির ট্যাবলো বাতিল করে বাংলাকে 'অপমান', কেন্দ্রের বিরুদ্ধে তোপ তৃণমূলের
Netaji, Mamata Banerjee (Photo Credit: Wikipedia, Instagram)

কলকাতা, ১৭ জানুয়ারি:  প্রজাতন্ত্র দিবসে (Republic Day) এবার ফের বাতিল করা হয়েছে বাংলার ট্যবলো। নেতাজিকে নিয়ে ওই ট্যাবলো বাতিল করায়,  এবার তৃণমূল কংগ্রেসের তোপের মুখে কেন্দ্রের বিজেপি সরকার। 'কেন্দ্রের বিজেপি (BJP) সরকার বাংলার ট্যাবলো বাতিল করে আমাদের ইতিহাস, সংস্কৃতিকে অপমান করেছে' বলে অভিযোগ করা হয় তৃণমূল কংগ্রেসের (TMC) তরফে। নেতাজির ট্যাবলো বাতিল করায় বিজেপি সরকারের ভণ্ডামি প্রকাশ্যে এসেছে। যা ক্ষমার অযোগ্য বলেও সোমবার ট্যুইট করা হয় তৃণমূল কংগ্রেসের অফিসিয়াল ট্যুইটার হ্যান্ডেলে।

 

স্বাধানীতার ৭৫ বছর উপলক্ষ্যে এবার 'আজাদি কা অমৃত মহোৎসব' পালন করা হবে প্রজাতন্ত্র দিবসে। সেই অনুযায়ী এবার ২৩ জানুয়ারি থেকেই প্রজাতন্ত্র দিবসের  ফাইনাল ড্রেস রিহার্সাল শুরু হবে হবে বলে ঘোষণা করা হয় কেন্দ্রের তরফে। প্রজাতন্ত্র দিবসের সেই অনুষ্ঠানেই এবার দিল্লির রাজপথে দেখা যাবে না বাংলার ট্যাবলো। নেতাজিকে (Netaji) নিয়ে তৈরি বাংলার ট্যাবলো কেন বাতিল করা হল কেন্দ্রের তরফে,তা নিয়ে বিস্তর বিতর্ক শুরু হয়েছে।

আরও পড়ুন:  Kalyan Banerjee: অভিষেকের বিরুদ্ধে মুখ খুলে বিরাগভাজন কল্যাণ? 'শ্রীরামপুরে নতুন সাংসদ চাই' বলে পোস্টারে বিতর্ক

প্রসঙ্গত এর আগে ২০২০ সালে একবার বাতিল করা হয় বাংলার ট্যাবলো। সেবারেও রাজধানীর (Delhi) রাজপথে বাংলার ট্যাবলো দেখা যায়নি প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে। এবারেও যখন প্রজাতন্ত্র দিবসের ট্যাবলো নিয়ে বৈঠক হয়, সেখানে বাংলার প্রতিনিধিকে ডাকা হয়নি। সেই থেকেই শুরু হয় জল্পনা।