West Bengal Municipal Election: পৌরসভা নির্বাচন: রাজ্য নির্বাচন কমিশনারকে ৫ দফা নির্দেশ রাজ্যপালের
রাজ্যপাল জগদীপ ধনখর (Photo: Facebook)

কলকাতা, ২৭ ফেব্রুয়ারি: রাজ্য নির্বাচন কমিশনার (State Election Commision) সৌরভ দাসের (Sourav Das) সঙ্গে রাজভবনে বৈঠক করলেন রাজ্যপাল জগদীপ ধনখর (Governor Jagdeep Dhankhar)। বৈঠকে ৫ দফা নির্দেশ দিয়েছেন রাজ্যপাল। পৌরসভা ভোট নিয়ে রাজ্য নির্বাচন কমিশনারকে ডেকে পাঠিয়েছিলেন রাজ্যপাল। আজ রাজ্যপালের সঙ্গে দেখা করতে রাজভবনে যান রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাস। তাঁর সঙ্গে ছিলেন কমিশনের সচিব নীলাঞ্জন শাণ্ডিল্য। পৌরসভা ভোট নিয়ে দু'পক্ষের মধ্যে বৈঠক হয় রাজভবনে।

২৪ ঘণ্টার খবর অনুযায়ী, ১) রাজ্যপাল অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচন পরিচালনা করতে বলেছেন নির্বাচন কমিশনারকে। এছাড়া, ২) তিনি জানিয়ছেন, পঞ্চায়েত নির্বাচনের পুনরাবৃত্তি যেন না হয়। ৩) কোনও হিংসা বরদাস্ত নয়। ৪) ভোটের দিন রাজ্য সরকারের সঙ্গে আলোচনা করে স্থির করুন, অসুবিধে নেই। তবে তার আগে বিরোধীদের সঙ্গে আলোচনা করতে হবে। তাদের মতামত গুরুত্বপূর্ণ। ৫) সংবিধানের আইন অমান্য যেন না করা হয়। আরও পড়ুন: Adhir Ranjan Chowdhury: দিল্লিতে হিংসায় আটকে পড়েছিলেন, মুর্শিদাবাদের ১১ জন বাসিন্দাকে উদ্ধার করলেন অধীর চৌধুরি

১২ এপ্রিল কলকাতা ও হাওড়া পৌরনিগমে ভোট করাতে চায় রাজ্য সরকার। বাকি পৌরসভাগুলির ক্ষেত্রে সরকার ২৬ বা ২৭ এপ্রিল ভোট করতে চায়। এখন রাজ্য সরকার প্রস্তাবিত ১২ এপ্রিল ভোটের দিনটি নিয়ে বাধ সেধেছে বিজেপি। ১২ এপ্রিল ভোট হলে, প্রচারের জন্য কোনও সময় পাওয়া যাবে না বলে আপত্তি জানিয়েছে বিজপি। নির্বাচন কমিশনের দ্বারস্থ হয়ে ২৪ এপ্রিল ভোট করার দাবি জানিয়েছে তারা। পৌরসভা ভোট বা পঞ্চায়েত ভোটের মতো যে সব নির্বাচন রাজ্যের নির্বাচন কমিশন পরিচালনা করে, সেই নির্বাচনের বিষয়ে জানতে কমিশনারকে রাজভবনে তলব করছেন রাজ্যপাল— এমন ছবি কিন্তু বিরল। রাজনৈতিক শিবির বলছে, রাজ্যপাল স্পষ্ট করে দিচ্ছেন যে, পৌরসভা ভোটে তিনি দর্শকের ভূমিকায় থাকবেন না।