JMB-র প্রধান বীরভূমের ছেলে ইজাজ আহমেদকে গয়া থেকে গ্রেফতার কলকাতা পুলিশের
Image Used for Representational Purpose Only | (Photo Credits: File Image)

কলকাতা, ২৬ অগাস্ট: কলকাতা পুলিশের এসটিএফ (STF) -এর তৎপরতায় গয়া থেকে গ্রেফতার জঙ্গি সংগঠন জেএমবি ( Jamaat-ul-Mujahideen)-র অন্যতম প্রধান ইজাজ আহমেদ (Ijaja Ahmed)। জেএমবি-র একাধিক নাশকতামূলক কাজের প্রধান এই জঙ্গিকে গ্রেফতার করে বড় সাফল্য পেল কলকাতা পুলিশ। গয়ার একটি বাড়িতে লুকিয়ে থাকা ইজাদের থাকার খবর নিশ্চিত হতেই, গয়া পুলিসের সাহায্য নিয়ে শেষমেশ গ্রেফতার করা হয় এই জঙ্গিকে। গয়া থেকে ট্রানজিট রিমান্ডের মাধ্যমে ইজাজকে শহরে আনা হচ্ছে। ভিডিও কলের মাধ্যমে ইজাজকে ধরতে পারল কলকাতা পুলিশের স্পেশাল টাস্ক ফোর্স (STF)।

ধৃত ইজাজের কাছ থেকে স্যাটেলাইটে ফোন, জেহাদি নথি, ল্যাপটপ ও বেশকিছু সার্কিট বোর্ড উদ্ধার করেছে এসটিএফ (STF)।  ২০০৮ সাল থেকে ইজাজ জেএমবির সদস্য।বীরভূমের ছেলে ইজাজ কেমিকাল ইঞ্জিনিয়ার। খাগড়াগড় বিস্ফোরণকাণ্ডের মূলপাণ্ডা কওসরের সঙ্গে বছর সাতেক আগে দেখা হওয়ার পর নিজেকে জঙ্গি হিসেবে তুলে ধরার কাজ শুরু করে নেয় সে। কওসরের কাছেই প্রশিক্ষণ নেয়। আইডি তৈরি থেকে জঙ্গি নিয়োগ সব বিষয়েই হাতেখড়ি হয়। আরও পড়ুন-মনমোহন সিং- য়ের নিরাপত্তায় কোপ, এসপিজি থেকে জেড প্লাস

তারপর ধীরে ধীরে নানা বিষয়ে দক্ষ হয়ে উঠতে শুরু করে ইজাজ। বুদ্ধগয়াতে ২০১৮ সালে দলাই লামার সফরের সময়ে বিস্ফোরণের গোটা পরিকল্পনায় অন্যতম প্রধান চক্রী ছিল ইজাজ। কওসরের গ্রেফতারির পর সংগঠনের দায়িত্ব পায় সে। জেএমিব-র অন্যতম মাথা সালাউদ্দিনের সঙ্গে সরাসরি কথা হত ইজাজের।