Buddhadeb Bhattacharjee Rejects Padma Bhushan: পদ্মভূষণ স্বীকৃতি প্রত্যাখ্যান করলেন বুদ্ধদেব ভট্টাচার্য
Buddhadeb Bhattacharjee (Photo Credits: Facebook)

কলকাতা, ২৫ জানুয়ারি: পদ্মভূষণ সম্মান অস্বীকার করলেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। যা নিয়ে রাজনৈতিক মহলে ফের একদফা চর্চা শুরু হয়ে যায়। বুদ্ধদেব ভট্টাচার্য এ বিষয়ে বিবৃতি প্রকাশ করেন। সেখানে জানানো হয়, ''পদ্মভূষণ পুরস্কার নিয়ে আমি কিছুই জানি না, আমাকে এই নিয়ে কেউ কিছু বলেনি। যদি আমাকে পদ্মভূষণ পুরস্কার দিয়ে থাকে তাহলে আমি তা প্রত্যাখ্যান করছি।''

মঙ্গলবার সন্ধ্যায় জানা যায়,  এবার পদ্মভূষণে সম্মানিত হচ্ছেন বুদ্ধদেব ভট্টাচার্য (Buddhadeb Bhattacharje)। প্রজাতন্ত্র দিবসের আগে পদ্মভূষণ (Padma Bhushan) স্বীকৃতি দেওয়ার ঘোষণা করা হয় পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রীকে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে পদ্ম পুরস্কারের যে তালিকা প্রকাশ করা হয়, সেখানেই  রয়েছে পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের নাম। বুদ্ধদেব ভট্টাচার্যের পাশাপাশি অভিনেতা ভিক্টর বন্দ্যোপাধ্যায়ও পাচ্ছেন পদ্মভূষণ স্বীকৃতি।

আরও পড়ুন:  Sandhya Mukhopadhyay Rejects Padma Shri: পদ্মশ্রী ফেরালেন সন্ধ্যা মুখোপাধ্যায়, মোদী সরকারের বিরুদ্ধে ঝরে পড়ল ক্ষোভ

এদিকে মঙ্গলবার পদ্মশ্রী (Padma Shri) প্রত্যাখ্যান করলেন গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায়। দিল্লি থেকে তাঁকে সম্মান নেওয়ার জন্য ফোন করা হলে,  তিনি স্পষ্ট জানিয়ে দেন, পদ্মশ্রী নিতে আগ্রহী নন। নব্বই বছর বয়সে কেন তাঁকে ফোন করে পদ্মশ্রী সম্মানের কথা বলা হচ্ছে, তা নিয়ে ক্ষোভ উগরে দেন সন্ধ্যা মুখোপাধ্যায়। শিল্পীদের কোনও সম্মান নেই কি বলে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে ক্ষোভ উগরে দেন গীতশ্রী।