Kolkata: স্বাস্থ্য সরঞ্জাম কেনায় অনিয়মের অভিযোগ, ৩ সদস্যের তদন্ত প্যানেল গঠন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির
Mamata Banerjee. Photo Source: ANI/Twitter

কলকাতা, ১৯ অগাস্ট: করোনা মহামারীর কারণে রাজ্যের স্বাস্থ্য পরিকাঠামো (Health infrastructure) উন্নয়নের জন্য সরঞ্জাম কেনায় অনিয়মের অভিযোগ। আর এই অনিয়মের অভিযোগ তদন্তের জন্য তিন সদস্যের একটি প্যানেল গঠন করেছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (CM Mamata Banerjee)। রাজ্য স্বাস্থ্য দপ্তর দরপত্র প্রক্রিয়া শিথিল করার কারণেই এই অনিয়ম হয়েছে বলে অভিযোগ। করোনা মহামারী ছড়িয়ে পড়ার পর থেকে তাঁর অফিসে বেশ কয়েকটি অনিয়মের অভিযোগ পান মুখ্যমন্ত্রী। এরপরই তিনি স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়, অর্থ সচিব হরি কৃষ্ণ দ্বিবেদী এবং স্বাস্থ্যসচিব নারায়ণ সরূপ নিগমের সমন্বয়ে একটি প্যানেল গঠন করেন।

স্বাস্থ্য পরিকাঠামো উন্নয়নের জন্য রাজ্য সরকার ২ হাজার কোটি টাকারও বেশি বরাদ্দ করেছে। রাজ্য প্রশাসনের এক আধিকারিক বলেন, "মনে হয়, স্বাস্থ্য পরিকাঠামো উন্নতির জন্য অর্থ দপ্তর দরপত্র (বিডিং) প্রক্রিয়া শিথিল করার পরে এই জাতীয় অনিয়ম হয়েছে। এমন অভিযোগ পাওয়ার পরে মুখ্যমন্ত্রী বেশ বিচলিত।" তিনি আরও জানান, প্যানেল সবদিক খতিয়ে দেখে মুখ্যসচিব রাজীব সিনহার কাছে রিপোর্ট জমা দেবে। কারও বিরুদ্ধে অনিয়ম প্রমাণিত হলে ওই ব্যক্তির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। আরও পড়ুন: Ultadanga Murder: বন্ধ কারখানার ভিতর থেকে উদ্ধার যুবকের রক্তাক্ত দেহ

তিনি বলেন, "স্বাস্থ্য পরিকাঠামো উন্নয়নের জন্য বরাদ্দের বেশিরভাগ অর্থ স্যানিটাইজার, গ্লাভস, মাস্ক, পিপিই কিট, ভেন্টিলেটর, অক্সিজেন এবং অন্যান্য হাসপাতাল, সেফ হোম ও স্বাস্থ্যকেন্দ্রের পরিকাঠামোগত উন্নয়নের জন্য প্রয়োজনীয় সামগ্রী ক্রয় করতে ব্যয় করা হয়েছিল।"

মঙ্গলবার পর্যন্ত পশ্চিমবঙ্গ সরকার ২৯.১০ লাখ পিপিই অর্ডার করেছিল এবং এর মধ্যে ২০.৪৮ লাখ পেয়েছে। স্বাস্থ্য দপ্তর জানিয়েছে, তারা এ পর্যন্ত ১৪.৯০ লাখ এন ৯৫ মাস্ক কিনেছে এবং আরও ৪৮.৮০ লাখ অন্য মাস্ক কিনেছে। এছাড়াও ৩৭.৩৫ লাখ গ্লাভস এবং ২০ হাজার থার্মাল গান কিনেছে।