Congress Manifesto 2021: মূল ৮টি বিষয়ের অঙ্গীকার নিয়ে কংগ্রেসের ইস্তেহার প্রকাশ করলেন অধীর চৌধুরী
কংগ্রেসের ইস্তেহার প্রকাশ করলেন অধীর চৌধুরী (Picture Credits: ANI)

কলকাতা, ২২ মার্চ: আসন্ন নির্বাচনে সংযুক্ত মোর্চায় লড়ছে কংগ্রেস (Congress)। বাম ও আইএসএফ-র সঙ্গে লড়ছে কংগ্রেস। আগেই ইস্তেহার প্রকাশ করেছে সিপিআইএম। আজ কংগ্রেস ভবনে নির্বাচনী ইস্তেহার প্রকাশ করলেন অধীর চৌধুরী (Adhir Ranjan Chowdhury)। ইস্তেহারে ৮টি মূল বিষয়ে গুরুত্ব দেওয়া হয়েছে। পাশাপাশি এদিন তিনি বিজেপি এবং তৃণমূলকে বিজেমূল বলে কটাক্ষ করেন। আসন রফা নিয়ে যে বিক্ষোভ দেখা দিয়েছিল সেই প্রসঙ্গে তিনি জানান, টিকিটের চাহিদা তুঙ্গে। কংগ্রেসের টিকিট পাওয়ার জন্য রীতিমতো প্রতিযোগিতা চলছে, যা অকল্পনীয়। যার ফলে বোঝাই যাচ্ছে কংগ্রেসের ভবিষ্যৎ উজ্জ্বল বলে দাবি করেন অধীর।

আইনের শাসন প্রতিষ্ঠার অঙ্গীকার। শিক্ষা ও সংস্কৃতি রক্ষার অঙ্গীকার। শিক্ষা ও স্বাস্থ্যের উন্নয়নের অঙ্গীকার। সামাজিক সুরক্ষার অঙ্গীকার। এই কয়টি বিষয়ে গুরুত্ব দিয়েছে কংগ্রেস। তিনি আরও বলেন, ‘কংগ্রেসকে নিয়ে কিছু বলার থাকলে বলুন পোর্টালে। হাত বাড়ান, বাংলা বাঁচান, আমরাই বিকল্প, আমরাই ভবিষ্যত। আর কোনও ভুল নয়, একই বৃন্তে দুটি ফুল, বিজেপি আর তৃণমূল’। আরও পড়ুন, 'রাজ্যের সমস্ত বিদ্যালয়ে বাংলা ভাষা বাধ্যতামূলক করা হবে'; আর কী কী রয়েছে বিজেপির ইস্তেহারপত্রে?

রবিবারই দলীয় ইস্তেহার (Manifesto 2021) প্রকাশ করে ভারতীয় জনতা পার্টি (BJP)। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের উপস্থিতিতে 'সঙ্কল্পপত্র' প্রকাশ করা হয়। মহিলাদের বিনামূল্যে বাস যাত্রা থেকে পড়াশুনা, কৃষকদের জন্য প্রকল্প ইত্যাদি একাধিক বিষয়ে ইস্তেহার প্রকাশ করেন স্বরাষ্ট্রমন্ত্রী। এর আগে তৃণমূল সুপ্রিমো মমতা ব্যানার্জি ১০টি অঙ্গীকার নিয়ে ইস্তেহার প্রকাশ করেছিলেন।