Monsoon In West Bengal: নিম্নচাপের সঙ্গে সঙ্গেই ঘূর্ণাবর্ত, রবিবার পর্যন্ত বর্ষণ মুখর দক্ষিণবঙ্গ
Rainfall (Photo Credits: Unsplash)

কলকাতা, ১১ অগাস্ট:  এতদিনে বর্ষার বৃষ্টি (Monsoon)  দেখল দক্ষিণবঙ্গ। তবে নিম্নচাপ শক্তি ক্ষুইয়ে এখন পূর্ব মধ্যপ্রদেশে অবস্থান করছে। তারই প্রভাবে বৃষ্টিতে ভিজছে উত্তর ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুর। নিম্নচাপ দুর্বল হলেও পশ্চিম  উপকূলে ইতিমধ্যে ঘূর্ণাবর্তের সৃষ্টি হয়েছে। এর প্রভাবেই আগামী ১৪ অগাস্ট থেকে বৃষ্টিতে ভিজবে গোটা দক্ষিণবঙ্গ। এতদিন উত্তরবঙ্গে বৃষ্টি হলেও এই প্রথম দক্ষিণবঙ্গ ঠিকঠাক বৃষ্টি হল। তবে এই বৃষ্টি আদৌ দক্ষিণবঙ্গে বর্ষায় ঘাটতি মেটাতে পারবে কি না তানিয়ে আশাবাদী নন আবহাওয়াবিদরা। আরও পড়ুন- Prophet Mohammed Controversy: পয়গম্বরের বিতর্কে নয়া মোড়, নূপুর শর্মার বিরুদ্ধে দায়ের FIR দিল্লি পুলিশকে পাঠাল সুপ্রিম কোর্ট

উল্লেখ্য, দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস থাকলেও উত্তরে হালকা বৃষ্টি হতে পারে। বৃষ্টির জেরে দক্ষিণবঙ্গে তাপমাত্রা কিছুটা কমবে। উত্তরে দিনের তাপমাত্রা বাড়তে পারে। বুধবার এবং বৃহস্পতিবার সমুদ্র উপকূলবর্তী এলাকায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। ফলে পর্যটকদের সমুদ্রে নামার ক্ষেত্রে জারি করা হয়েছে নিষেধাজ্ঞা। গত কয়েকদিন ধরেই কলকাতার আকাশ ছিল মেঘলা। শহর সব উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, দুই মেদিনীপুরে হয়েছে বৃষ্টিপাত। তবে দক্ষিণবঙ্গে বৃষ্টিপাতের যে ব্যপক ঘাটতি ছিল তা মেটানো সম্ভব হয়নি বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

আলিপুরের হাওয়া অফিস জানিয়েছে, বৃহস্পতিবার শুধুমাত্র দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে বৃষ্টিপাতের হতে পারে। পাশাপাশি পুরুলিয়া, বাঁকুড়া ,পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং কলকাতাতেও বৃষ্টিপাত সামান্য বাড়বে। অন্যদিকে ঘূর্ণাবর্তের প্রভাবে রবিবার থেকে দুই ২৪ পরগনা ও কলকাতায় বাড়বে বৃষ্টি।