WB Assembly Elections: ‘রাজনীতিতে সবই সম্ভব’, তৃণমূলের সঙ্গে ভোট পরবর্তী জোট প্রশ্নে কী বললেন অধীর?
অধীর চৌধুরি (Photo Credits: ANI)

কলকাতা, ৮ এপ্রিল: আগামী ২ তারিখ সন্ধ্যায় পশ্চিমবঙ্গের ভাগ্য নির্ধারণ হতে চলেছে। সেদিনই জানা যাবে, মা মাটি মানুষের সরকার ক্ষমতায় ফিরছে নাকি বিরোধীরা। আর যদি ভোটের ফল ত্রিশঙ্কু হয় তাহলে বিরোধীরা সবাই জোট বাঁধবে কি? কিন্তু কংগ্রেস বিজেপির এক ছাতার তলায় আসার সম্ভাবনা নেই। তবে প্রয়োজনে তৃণমূল কংগ্রেস তথা মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরার জন্য প্রস্তুত প্রদেশ কংগ্রেস। মুখে না বললেও এই রাস্তা খোলাই রাখলেন প্রদেশ সভাপতি অধীর রঞ্জন চৌধুরি (Adhir Ranjan Chowdhury)। সংবাদ সংস্থা এএনআই-কে দেওয়া এক সাক্ষাংকারে অধীরবাবু বলেন, “আমরা নবান্ন দখলের লক্ষ্যে এগোচ্ছি। মমতা বন্দ্যোপাধ্যায় কোথায় যাবেন, আমরা জানি না। এমনও হতে পারে সংযুক্ত মোর্চা নবান্ন দখল করতে যাচ্ছে মমতা বাঁচার জন্য সঙ্গী হলেন। এটা উড়িয়ে দেওয়া যায় না।”

এরপরই বহরমপুরের কংগ্রেস সাংসদ বললেন, “পলিটিক্স ইজ আর্ট অফ পসিবিলিটিজ।” বোঝাই যাচ্ছে যতই তৃণমূলনেত্রীর দিকে চোকা চোখা শব্দবাণ ছুঁড়ে দিন না কেন মুর্শিদাবাদের ভূমিপুত্র ভোট পরবর্তী জোটের প্রশ্নে মমতাকেই এগিয়ে রাখলেন। আসলে গত ১০ মার্চ নন্দীগ্রামের বিরুলিয়া বাজারে মমতা বন্দ্যোপাধ্যায় পায়ে আঘাত পেলে তানিয়ে কটাক্ষ করেছিলেন অধীর চৌধুরি। কংগ্রেসের হাইকম্যান্ডা বিষয়টি ভালভাবে নেয়নি। সেই সময়ই একটা হালকা ইঙ্গিত মিলেছিল। আর এদিন অধীরবাবুর মন্তব্যের পর সেই ইঙ্গিত আরও স্পষ্ট হল। শেষমেশ যা দাঁড়াচ্ছে, তাহল রাজনীতিতে সবকিছুই সম্ভব এই প্রসঙ্গ উল্লেখ করে সংযুক্ত মোর্চার শরিক কংগ্রেস নেতা অধীর রঞ্জন চৌধুরি জানিয়ে দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়ের জন্য জোটের পথ খোলাই থাকছে। আরও পড়ুন-New Zealand: ভয়াবহ করোনা পরিস্থিতির জের, ভারতীয়দের জন্য বন্ধ হচ্ছে নিউজিল্যান্ডের দরজা

রাজ্য রাজনীতির যুযুধান দুই শিবির মোদি ও মমতার বিরুদ্ধে সমান আক্রমণাত্মক বাম-কংগ্রেস-আইএসএফের জোট। সংযুক্ত মোর্চাই সরকার গড়ছে। এ দিন রোড-শো থেকেও বারবার এই দাবি করেছেন বাম - কংগ্রেস নেতারা। স্বাভাবিকভাবে প্রশ্ন উঠছে, তৃণমূলের সঙ্গে জোট নিয়ে নীতিগত সিদ্ধান্ত কি চূড়ান্ত? সংযুক্ত মোর্চার সব শরিক কি তৃণমূলের সঙ্গে জোটে রাজি? মহারাষ্ট্রে সাম্প্রদায়িক শক্তিকে শিবসেনা ও এনসিপির সঙ্গে জোট বেঁধে সরকার চালাচ্ছে কংগ্রেস। তাহলে এখানে বিজেপি রুখতে কেন সংযুক্ত মোর্চা মমতার হাত ধরবে না। চতুর্থ দফা ভোটের আগে যেন সেকথাই বললেন অধীরবাবু।