WB Madhyamik Result 2020: লকডাউনের গেরোয় বৃহস্পতিবার, মাধ্যমিকের মার্কশিট বিতরণের দিন বদলে দিল পর্ষদ
প্রতীকী ছবি(Photo Credit: Facebook)

কলকাতা, ২২ জুলাই: গত সপ্তাহেই মাধ্যমিকের চলতি বছরের ফল (WB Madhyamik Result) প্রকাশ হয়েছে। এবার মার্কশিট দেওয়ার দিন বদল করল মধ্যশিক্ষা পর্ষদ। বলা হয়েছিল আজ বুধবার ২২ তারিখ ও আগামী কাল বৃহস্পতিবার ২৩ জুলাই স্কুলগুলি থেকে পড়ুয়াদের অভিভাবকরা মাধ্যমিকের মার্কশিট সংগ্রহ করতে পারবেন। তবে দিন পরিবর্তন হওয়ায় এখন অভিভাবকদের মার্কশিট সংগ্রহ করতে হবে ২২ ও ২৪ তারিখে। অর্থা বুধ ও শুক্রবার। মূলত রাজ্যে সংক্রমণ বাড়তে থাকায় চেন ভাঙতেই এই সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। তাই আগামী কাল বৃহস্পতিবার ও শনিবার রাজ্যজুড়ে চলবে সম্পূর্ণ লকডাউন। এদিকে একাদশ শ্রেণিতে ভর্তি বিষয়টিও জরুরি। তাই এই দুদিন সমস্ত শিক্ষক ও অশিক্ষক কর্মীকেও স্কুলে উপস্থিত হতে বলা হচ্ছে।

এই মর্মে ইতিমধ্যেই বিজ্ঞপ্তি জারি করেছেন পর্ষদ সভাপতি কল্যাণময় গাঙ্গুলি। পর্ষদের নিয়ম মেনে দ্বাদশ শ্রেণিতে ভর্তি উপলক্ষে প্রতিদিন অন্তত ৫০ শতাংশ শিক্ষক ও কর্মীরা স্কুলে উপস্থিত থাকবেন। শুধুমাত্র লকডাউনের আওতাভুক্ত কনটেইনমেন্ট জোনে থাকা শিক্ষক ও কর্মীদের নির্দিষ্ট দুদিনের জন্য এই নিয়ম থেকে অব্যাহতি মিলবে। মাধ্যমিকের ফল ঘোষণার দিনেই স্পষ্ট করে দেওয়া হয়েছিল যে, স্কুলগুলি মার্কশিট বিতরণের ক্ষেত্রে পর্ষদ ও লকডাউন সম্পর্কিত নিয়মকানুন মেনে চলবে। পড়ুয়া ও অভিভাবকরা মার্কশিট নিতে এসে সামাজিক দূরত্ব মেনে চলবেন এবং অবশ্যই মাস্ক পরবেন। আরও পড়ুন-West Bengal Monsoon Update: অবশেষে শ্রাবণের চেনা ছবি, সপ্তাহভর বৃষ্টিতে ভিজবে দক্ষিণবঙ্গ

গত ১৫ জুলাই চলতি বছরের মাধ্যমিকের ফল প্রকাশ করেছে পর্ষদ। এ বছর মাধ্যমিকে বসেছিল ১০ লাখ পড়ুয়া। তার মধ্যে ৮.৪৩ লাখ পড়ুয়া উত্তীর্ণ হয়েছে। সবমিলিয়ে চলতি বছরে রাজ্যের ৮৬.৩৪ শতাংশ পড়ুয়া মাধ্যমিকে উত্তীর্ণ হয়েছে। এর মধ্যে ছাত্রেদর পাশের হার ৮৯. ৮৭ শতাংশ। আর ছাত্রীদের পাশের হার ৮৩.৪৮ শতাংশ।