Kolkata: ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বাস, মিনিবাসের ট্যাক্স মকুব, দিতে হবে না পারমিট ফি
কলকাতা (প্রতীকী ছবি: File Photo)

কলকাতা, ৬ অগাস্ট: বেসরকারি বাস (Bus), মিনিবাস (Minibus) মালিকদের জন্য বড় স্বস্তি। ট্যাক্স (Tax) মকুবের সিদ্ধান্তের কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee)। বৃহস্পতিবার নবান্নে রাজ্য মন্ত্রিসভার বৈঠক হয়। সেই বৈঠকের পর স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় (Alapan Bandyopadhyay) ঘোষণা করেন, আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বাস, মিনিবাসের ট্যাক্স মকুব। মোটর ভেহিক্যাল অ্যাডিশনাল ট্যাক্সও মকুব করা হল। পুরো বছরের জন্য পারমিট ফিও মকুবের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশাপাশি, পুরনো কর মেটালে জরিমানাও মকুব করা হবে বলে জানিয়েছেন তিনি।

কনটেইনমেন্ট জোন বাদ দিয়ে লকডাউন ওঠার পর থেকে বেসরকারি বাস পথে নামবে বলে জানান মুখ্যমন্ত্রী। যদিও সামাজিক দূরত্ব মেনে কম যাত্রী নিয়ে বাস চালাত নির্দেশ দেন তিনি। এরপরই ভাড়া বাড়ানো নিয়ে বেঁকে বসে বাস সংগঠনগুলি। বাস মালিক সংগঠনগুলির দাবি, স্বাস্থ্যবিধি মেনে বাস চালাতে গেলে বাস ভাড়া বাড়াতেই হবে। কিন্তু সরকার তা চায়নি। ফলে বেসরকারি বাস তেমন করে রাস্তায় দেখা যায়নি। কিন্তু একদিকে অফিস খুলে গেছে। তাই গণপরিবহণের অভাবে সমস্যায় পড়ছিলেন সাধারণ মানুষ। পরিস্থিতি বুঝে বাস প্রতি মাসিক ১৫ হাজার টাকা করে সরকারি ভর্তুকি ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। তাতেও সমস্যা মেটেনি। আরও পড়ুন: Shyamal Chakraborty Death: শ্যামল চক্রবর্তীর প্রয়াণে শোকপ্রকাশ মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির

বৃহস্পতিবার বৈঠকে বসে রাজ্য মন্ত্রিসভা। সেখানেই সিদ্ধান্ত হয় বেসরকারি বাসের ট্যাক্স মকুব করা হবে। স্বরাষ্ট্রসচিব জানান, ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বাসের কর মকুব করছে রাজ্য সরকার। তার পাশাপাশি, পুরনো কর মেটালে জরিমানাও মকুব করা হবে। তাছাড়া পুরো বছরের জন্য পারমিট ফি মকুব করা হয়েছে।