Mamata Banerjee: ‘হিন্দু মুসলিম শিখ আমরা ভাই ভাই’, রাম মন্দিরের ভূমি পুজোর দিনে সম্প্রীতির বার্তা মমতা ব্যানার্জির
Mamata Banerjee. Photo Source: ANI/Twitter

কলকাতা, ৫ আগস্ট: আর কিছুক্ষণ বাদেই সেই ঐতিহাসিক মুহূর্ত। রাম মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এজন্য তিনি যখন দিল্লি থেকে লখনউয়ের উদ্দেশে রওনা দেন তখনই এক টুইট বার্তায় ভারতের বৈচিত্রের মধ্যে ঐক্যের মতো গুরুত্বপূর্ণ বৈশিষ্টকে মনে করিয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee)। তিনি টুইটে লিখলেন, “হিন্দু মুসলিম শিখ আমরা সবাই ভাই ভাই। আমার ভারত মহান। মহান আমার হিন্দুস্তান। চিরচারিত বৈচিত্রের মধ্যে ঐক্যকে বহন করে আসছে আমাদের দেশ। ঐক্যবদ্ধভাবে এই পরম্পরাকে আমরা শেষ নিঃশ্বাস থাকা পর্যন্ত ধরে রাখব।” আজই অযোধ্যার বিতর্কিত জমিতে রাম মন্দিরের ভূমি পুজো হবে। একই সঙ্গে ভিত্তপ্রস্তর স্থাপনে সেখানে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ঠিক এই সময় মমতা ব্যানার্জির এই টুইটের তাৎপর্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। রাম মন্দিরের নাম না করেও তিনি যে রাজ্যবাসীকে কোনওরকম হিংসা থেকে দূরে থাকার আহ্বান জানালেন তা ভালই বোঝা যাচ্ছে। সর্বধর্মের সমন্বয়ে তৈরি ভারতে সবাই যে মিলে মিশে থাকাটাই একতাবোধের প্রাচীন নিদর্শন তা মনে করিয়ে দিয়েচেন মুখ্যমন্ত্রী। রাম মন্দির নির্মাণ নিয়ে ভারতে সাম্প্রদায়িক অস্থিরতা অত্যন্ত পুরনো একটি বিষয়। তবুও সুযোগ পেলেই তা সামনে চলে আসে। আজের এই বিশেষ দিনে সেই পুরনো বিষয়কে কেন্দ্র করে যাতে কোনওরকম অশান্তির সৃষ্টি না হয়, টুইটে যেন তারই বার্তা দিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। তাই এই টুইটের রাজনৈতিক গুরুত্বও অনস্বীকার্য। আরও পড়ুন-PM Narendra Modi: মহামারী বড় বালাই, ভূমি পুজোর অনুষ্ঠানে প্রধানমন্ত্রীকে ঘিরে থাকবেন কোভিডজয়ী ১৫০ জন পুলিশকর্মী

রাম মন্দির নির্মাণকে কেন্দ্র করে রাজনীতির অঙ্গনে উগ্র মেরুকরণ শুরু হতে পারে। এমনটা আঁচ করেই রাজ্যবাসীকে দেশের চিরাচরতি বৈচিত্রের মধ্যে ঐক্যের ঐতিহ্যকে মনে করিয়ে দিয়েছেন তিনি। একই সঙ্গে উত্তরাধিকার সূত্রে পাওয়া সেই পরম্পরা রক্ষার দায়িত্বও অনায়াসে নিজের সঙ্গে বাকি রাজ্যবাসীর কাঁধে তুলে দিয়েছেন। যাতে কোনওরকম প্ররোচনাতে পা দিয়ে বড়সড় ভুল না করে ফেলে সাধারণ জনতা।