Youths Quarantined Themselves On Tree : বাড়িতে আলাদা ঘর নেই, পুরুলিয়ায় গাছের ডালে মাচা করে কোয়ারান্টাইনে কেরালা ফেরত ৭ যুবক!
গাছের ডালে মাচা করে কোয়ারান্টাইনে কেরালা ফেরত ৭ যুবক (Photo: ANI)

বলরামপুর, ২৮ মার্চ: বিদেশ বা অন্য রাজ্য থেকে ফিরে কেউ কেউ সব জেনেও হোম কোয়ারান্টাইনে (Quarantine) থাকছে না। আমলা থেকে আমলার ছেলে, সারা দেশে অনক ঘটনায় সামনে আসছে। বারে বারে বলা হলেও সচেতন হচ্ছেন না অনেকেই। তবে পুরুলিয়ার বলরামপুর (Balarampur) থানার ভানগিড়ি (Vangidi) গ্রামের কয়েকজন বাসিন্দাকে দেখে তাঁদের লজ্জা পাওয়া উচিত। হোম কোয়ারান্টাইন কাকে বলে তা দেখিয়ে দিলেন পুরুলিয়ার এক অজ গ্রামের মানুষ। বাড়িতে আলাদা থাকার মতো ঘর নেই। তাই বলে পিছু হটলেন না কেউ। চেন্নাই ফেরত গ্রামের সাত যুবক তাই জন্য গাছের ডালে মাচা করে ১৪ দিনের কোয়ারান্টাইনে থাকছেন।

ভানগিড়ি গ্রামের বাসিন্দারা জানান, গ্রামের সাত যুবক কয়েকমাস আগে চেন্নাইয়ে কাজে গেছিল। করোনাভাইরাসের কারণে তারা কাজ ছেড়ে ট্রেন ধরে বাড়ি ফিরে আসে। রবিবার জনতা কারফিউয়ের দিন খড়গপুর স্টেশনে নেমে গাড়ি করে সোমবার গ্রামে ফেরে। ওই যুবকদের ফিরে আসার খবর পেয়েই তাদের বাড়িতে না ঢুকত দিয়ে গাছের উপর মাচা করে থাকার ব্যবস্থা করে দেয় গ্রামবাসীরা। এই ধরনের মাচা হাতির উপদ্রপ থেকে বাঁচতে তৈরি করেন গ্রামবাসীরা। গ্রাম হাতি ঢুকলে তাদর গতিবিধির ওপর নজর রাখতেই এই ধরনের মাচা করা হয়। আরও পড়ুন: Coronavirus Death Toll In India: আমেদাবাদে মৃত্যু আরও একজনের, করোনাভাইরাসে মৃত বেড়ে ২১

গ্রামের এক বাসিন্দা বিজয় সিং লায়া বলেন, ‘‘ওদের মেডিকেল টেস্ট হয়নি। বাড়িতে এমন ঘর নেই যে আলাদা রাখা যায়। তাই একটি গাছের বিভিন্ন ডালে মাচা বেঁধে খাটিয়া চাপিয়ে সাতজনের আলাদা থাকার ব্যবস্থা করে দিই আমরা। ওদের বাড়ির লোকজন চাল-ডাল গাছের তলায় রেখে দিয়ে আসছেন। ওরা দিনের বেলায় নীচে নেমে রান্না করে খেয়ে আবার গাছের উপর উঠে যাচ্ছে। এমনিতে ওদের কোনও রোগভোগ নেই। কিন্তু বাইরে থেকে কেউ আসলে আলাদা রাখতে বলেছে সরকার। তাই এই ব্যবস্থা করেছি।"