UNESCO Heritage Tram On Durga puja 2023: কলকাতার ট্রামের ১৫০ বছর উদযাপন, ঐতিহ্যকে মাথায় রেখে হেরিটেজ ট্রামে এবার দেবী দর্শন (দেখুন ভিডিও)
Special Tram for Durga Puja Photo Credit: Twitter@DDBanglaNews

কলকাতা ট্রাম চলার ১৫০ বছর পূর্তি উদ্‌যাপন উপলক্ষে পুজোয় শহরে বিশেষ ট্রাম চালাবার সিদ্ধান্ত নিল পরিবহণ নিগম। দুর্গাপুজোয় ইউনেস্কোর আন্তর্জাতিক স্বীকৃতি এবং কলকাতা ট্রাম চলার ১৫০ বছর পূর্তি উদ্‌যাপন, আর পুরানো কলকাতার ঐতিহ্যের কথা মাথায় রেখে পরিবহণ নিগম এই বিশেষ উদ্যোগ নিয়েছে। সঙ্গে বিশেষ সহযোগিতায় রয়েছে রং সংস্থা ‘এশিয়ান পেন্টস’। কলকাতার সঙ্গে ট্রামের সম্পর্ক বহু পুরনো। তরুণ প্রজন্ম ট্রামের সফর, ট্রামলাইন ভুলতে বসেছে। উৎসবের আবহে কলকাতায় বিশেষ ট্রাম চলার খবরে তাই উত্তেজিত শহরবাসী। এ বার ট্রামে চেপেই পুজো পরিক্রমা করতে পারবেন।

১৮৭৩ সালে কলকাতার রাস্তায় প্রথম নেমেছিল ট্রাম। সেই নস্টালজিয়াকে ফের জীবন্ত করে তুলতে এবারে দুর্গাপুজোয় পথে নামবে এই ট্রাম।টালিগঞ্জ থেকে শুরু করে বালিগঞ্জ ডিপোতে গিয়ে শেষ হবে যাত্রা। পথে যেকটি বড় দুর্গাপুজো পড়বে সেগুলিতে থামবে। এবং যাত্রীরা ট্রামে করে সেই সব জায়গায় ঠাকুর দেখতে পারবেন।

Unআল্পনা দিয়ে রাঙিয়ে দেওয়া হয়েছে ট্রামের মেঝে। পুরোটা দেখতে মনে হবে চলন্ত কোনও মিউজিয়াম। ট্রামের ভিতরে বেতের আসবাবপত্র থাকছে। সেই সঙ্গে থাকছে চোখধাঁধানো আলোকসজ্জা। ট্রামের বগিগুলিও যথেষ্ট বিলাসবহুল।