Infosys Awards: বিজ্ঞানে বাজিমাত বাঙালির, ইনফোসিস অ্যাওয়ার্ড পেলেন বাংলার দুই বিজ্ঞানী
ইনফোসিস অ্যাওয়ার্ড পেলেন বাংলার দুই বিজ্ঞানী (Picture Source: Twitter)

কলকাতা, ১২ ডিসেম্বর:  আবারও বাঙালির মাথায় উঠলো সেরার মুকুট। ইনফোসিস অ্যাওয়ার্ড (Infosys Awards) পেলেন বাংলার দুই বিজ্ঞানী। ইনফোসিস পুরস্কার অর্জন করলেন অরিন্দম ঘোষ এবং সৌরভ চ্যাটার্জি। গবেষণা এবং উদ্ভাবনের ক্ষেত্রে অসামান্য অবদানের জন্য এমআইটি, হার্ভার্ড এবং স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় সহ ছয়জন বিশিষ্ট বিজ্ঞানীকে ২ ডিসেম্বর সম্মানজনক ইনফোসিস পুরষ্কার প্রদান করা হয়েছিল।

বিজয়ীদের ইঞ্জিনিয়ারিং এবং কম্পিউটার সায়েন্স, হিউম্যানিটিস, লাইফ সায়েন্সে, ম্যাথমেটিকাল সায়েন্স, ফিজিকাল সায়েন্সে এবং সোশ্যাল সায়েন্সে ছয়টি বিভাগে ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে পুরষ্কার দেওয়া হয়ে। বিশিষ্ট অধ্যাপকদের সমন্বয়ে দক্ষ জুরিদের একটি প্যানেল ২৫৭ জন মনোনয়নের মধ্যে থেকে এই বছরের বিজয়ীদের সংক্ষিপ্ত তালিকাভুক্ত করেছে। আরও পড়ুন, জেপি নাড্ডা ও কৈলাস বিজয়বর্গীয় কেমন আছেন জানতে ফোন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির

গণিত বিজ্ঞানের ক্ষেত্রে, সম্ভাবনা এবং পরিসংখ্যান পদার্থবিজ্ঞানের ক্ষেত্রে গ্রাউন্ডব্রেকিং কাজের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে অধ্যাপক সৌরভ চ্যাটার্জীকে এই পুরস্কার প্রদান করা হয়েছিল। সৌরভ চ্যাটার্জি কলকাতা ইন্ডিয়ান স্ট্যাটিস্টিকাল ইনস্টিটিউট থেকে স্নাতক এবং স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি পেয়েছিলেন ২০০৫ সালে। যেখানে তিনি পার্সী ডায়াকনিসের তত্ত্বাবধানে কাজ করেছিলেন। ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়, বার্কলে ভিজিটিং অ্যাসিস্ট্যান্ট প্রফেসর হিসাবে যোগ দিয়েছিলেন, তারপরে ২০০ ২০০৬ সালে একটি মেয়াদ ট্র্যাক সহকারী অধ্যাপক পদ লাভ করেন। ২০০৯ সালের জুলাই মাসে তিনি ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়, বার্কলে-তে স্ট্যাটিস্টিকস এবং ম্যাথমেটিক্সের সহযোগী অধ্যাপক হন।

ফিজিক্যাল সায়েন্স বিভাগে পুরষ্কার ভারতীয় বিজ্ঞান ইনস্টিটিউট (আইআইএসসি), ব্যাঙ্গালোরের প্রফেসর অরিন্দম ঘোষের। তিনি হালকা পদার্থের মিথস্ক্রিয়া সম্পর্কিত একটি নতুন প্ল্যাটফর্ম তৈরি করা কোয়ান্টাম প্রযুক্তিগুলিকে প্রভাবিত করেন এবং মৌলিক উপায়ে সংবেদন করেনা। ইনফোসিস পুরষ্কারের ব্যতিক্রমী প্রতিভা দেওয়ার ইতিহাস রয়েছে, যাদের মধ্যে কেউ কেউ অর্থনৈতিক বিজ্ঞানের নোবেল স্মৃতি পুরস্কার, ফিল্ডস পদক এবং পদ্মশির মতো মর্যাদাপূর্ণ আন্তর্জাতিক সম্মানও অর্জন করেছেন।