WB Assembly Elections 2021: নন্দীগ্রামের প্রার্থী হচ্ছেন, শিবরাত্রির দিন মনোনয়ন পেশ তৃণমূল সুপ্রিমোর
মমতা ব্যানার্জি (Photo Credit: Facebook/Mamata Banerjee)

কলকাতা, ৩ মার্চ: রাজ্যজুড়ে বিধানসভা নির্বাচনের ডঙ্কা বেজে গেছে। প্রথম দফার ভোট চলতি মাসেই। ৯ তারিখে মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন। অন্যদিকে দ্বিতীয় দফার ভোট ১ এপ্রিল। আগামী ১১ মার্চের মধ্যে দ্বিতীয় দফার ভোটের মনোনয়ন পেশ করতে হবে। শোনা যাচ্ছে ওই দিনই তমলুক মহাশাসকের অফিসে নন্দীগ্রামের তৃণমূল প্রাথী হিসেবে মনোনয়নপত্র জমা করবেন দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। ঘটনাচক্রে ওই দিনই শিবরাত্রি, তাই মমতা বন্দ্যোপাধ্যায়ের মনোনয়নপত্র জমার জন্য ওই দিনটিকে বেছে নেওয়া হয়েছে। গত ১৮ জানুয়ারি নন্দীগ্রামের তেখালির মাঠে জনসভা করেন মুখ্যমন্ত্রী। সেখানেই তিনি নন্দীগ্রাম থেকে এবারের বিধানসভা ভোটে প্রতিদ্বন্দ্বিতা করার ইচ্ছে প্রকাশ করেছিলেন। সেই ইচ্ছের সূত্র ধরেই এবার শুরু হল ভোটে লড়ার প্রস্তুতি।

গত বিধানসভা নির্বাচনে এই আসন থেকেই তৃণমূলের প্রাথী হয়ে ভোটে জেতেন শুভেন্দু অধিকারী। গত নভেম্বরে তিনি মন্ত্রীত্ব ও বিধায়ক পদ ছেড়ে বিজেপিতে যোগ দিয়েছেন। দলবদল করেই মাননীয়ার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণায় শুভেন্দু বলেন, নন্দীগ্রামে মাননীয়াকে তিনি আধলাখ ভোটে হারাবেন। অন্যদিকে মুখ্যমন্ত্রী নন্দীগ্রামকে মেজোবোন হিসেবে আখ্যা দিয়েছেন। আর ভবানীপুরকে বড়বোন। এর জবাবে শুভেন্দু বলেন, আগে জিতে দেখান। সে যাইহোক মমতার বিরুদ্ধে বিজেপি হয়তো নন্দীগ্রামে শুভেন্দুকেই প্রার্থী করবে। এদিকে বিরোধী ঐক্য জোট ধর্ম রাখতে আব্বাস সিদ্দিকীর ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টকে ওই আসনটি ছেড়ে দেবে। আরও পড়ুন-Jitendra Tiwari Joins BJP: তৃণমূল ছাড়লেনই জিতেন্দ্র তিওয়ারি, যোগ দিলেন বিজেপিতে

শুভেন্দুর দাবি, ৬২ হাজার সংখ্যালঘু ভোটের জন্যই মমতা ওখানে প্রার্থী হচ্ছেন। বাকি সমস্ত ভোট আমরা পাব। ভোটের আগেই এই যে সাম্প্রদায়িক মেরুকরণ শুভেন্দু করে দিয়েছেন সেই পরিস্থিতিরই ফায়দা তুলতে চায় তৃণমূল কংগ্রেস। একেবারে ধর্মনিরপেক্ষভাবে নন্দীগ্রামে মমতার সমর্থনে শুরু হতে চলেছে প্রচার। পুরোনো চালা ভাতে বাড়ে, নাকি ঘরের ছেলেই আদরের হবে। নাকি পাশা উল্টে আব্বাস সিদ্দিকী বাজিমাত করবেন, তার জন্য ২ মে পর্যন্ত অপেক্ষা করতেই হচ্ছে।