West Bengal Panchayat Election 2023: খারিজ শুভেন্দুর আবেদন, পঞ্চায়েত মামলায় কলকাতা হাইকোর্টের রায়েই সুপ্রিম শিলমোহর
Photo Credits: Ani

নয়াদিল্লি: অবশেষে সুপ্রিম কোর্টও (Supreme Court) হস্তক্ষেপ করতে চাইল না পশ্চিমবঙ্গের পঞ্চায়েত নির্বাচনে (West Bengal Panchayat Election)। কলকাতা হাইকোর্টের (Calcutta HC) মতোই এই বিষয়টিতে তারা কোনওরকম মাথা গলাবে বলেই পরিষ্কার জানিয়ে দিল সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় (Chief Justice D Y Chandrachud) ও বিচারপতি জেবি পারদিওয়ালার (Justice J B Pardiwala) ডিভিশন বেঞ্চ।

কলকাতা হাইকোর্টে পঞ্চায়েতের সময় রাজ্যের শান্তি-শৃঙ্খলা রক্ষার পাশাপাশি বতর্মানের ভোটার তালিকা ও জাতিগত সমীক্ষার ভিত্তিতে আসন সংরক্ষণের পদ্ধতি নিয়ে প্রশ্ন তুলেছিলেন বিরোধী দলনেতা। তাঁর আবেদন ছিল যে রাজ্যের প্রতিটি বাড়িতে ঘুরে অন্যান্য পিছিয়ে পড়া সম্প্রদায়ের মানুষদের সার্ভ করা হয় তেমনি ভাবে বাড়িতে বাড়িতে ঘুরে তপশিলি জাতি ও উপজাতির মানুষদের চিহ্নিত করতে হবে। সেই রিপোর্টের ভিত্তিতে আসন সংরক্ষণ হওয়ার পর পঞ্চায়েত নির্বাচন হওয়া উচিত। কিন্তু, শুভেন্দুর এই আবেদনে সাড়া না দিয়ে পঞ্চায়েত নির্বাচনের বিষয়ে হাইকোর্ট হস্তক্ষেপ করবে না বলে জানিয়ে ছিল।

এর বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল পশ্চিমবঙ্গের বিজেপি নেতা শুভেন্দু অধিকারী (BJP leader Suvendu Adhikari)। বৃহস্পতিবার তাঁর এই আবেদনটি খারিজ করে দিয়ে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ জানায়, যখন নির্বাচনের বিষয়ে সবকিছু চূড়ান্ত হয়ে গেছে সেই অবস্থায় আমরা এই স্থগিত করতে পারি না। এটা অত্যন্ত গুরুতর বিষয় তাই আমরা এই কাজ করতে পারি না। তাই এক্ষেত্রে আমরা কোনও রকম হস্তক্ষেপ করব না। দুঃখিত।

প্রসঙ্গত উল্লেখ্য, গত ২৮ মার্চ শুভেন্দু অধিকারীর এই সংক্রান্ত মামলাটি খারিজ করে দিয়েছিল কলকাতা হাইকোর্ট। এখন সুপ্রিম কোর্টও মামলাটি খারিজ করে দেওয়ায় পশ্চিমবঙ্গের পঞ্চায়েত নির্বাচনের দিনক্ষণ ঘোষণা সময়ের অপেক্ষা বলেই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।