MHA to State: কেন্দ্রের সহযোগিতা করতেই হবে, বাধা দেওয়া যাবে না, রাজ্যকে চিঠি দিয়ে হুঁশিয়ারি স্বরাষ্ট্র মন্ত্রকের
মমতা বন্দ্যোপাধ্যায় ও নরেন্দ্র মোদি(File Photo)

নতুন দিল্লি, ২১ এপ্রিল: বাধা দিতে পারবে না, সহযোগিতা করতেই হবে কেন্দ্রীয় দলকে, রাজ্যকে কড়া চিঠি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের। রাজ্যের মুখ্যসচিব রাজীব সিনহাকে (Chief Secretary Rajiv Sinha) চিঠি দিয়ে এই নির্দেশ দিলেন স্বরাষ্ট্রমন্ত্রকের সচিব অজয় ভাল্লা। আন্তঃমন্ত্রক কেন্দ্রীয় দল (IMCT) রাজ্যে প্রবেশকে কেন্দ্র করে কেন্দ্র-রাজ্য চাপানউতোর লেগেই চলেছে। এদিকে করোনা ভাইরাসের টেস্ট কিট নিয়ে রাজ্যের দিকে আঙ্গুল তুলেছিল কেন্দ্র। তার পরিপ্রেক্ষিতেই আজ দেশজুড়ে টেস্ট কিট ব্যবহারে নিষেধাজ্ঞা দেয় আইসিএমআর।

মঙ্গলবার তৃণমূল কংগ্রেস আন্তঃমন্ত্রণালয় কেন্দ্রীয় দলের (আইএমসিটি) পশ্চিমবঙ্গে করোনা পরিস্থিতি খতিয়ে দেখার আচমকা অভিযানের নিন্দা করে। জুম ভিডিও কনফারেন্সের মাধ্যমে সাংবাদিকদের উদ্দেশে টিএমসির সংসদ সদস্য ডেরেক ও ’ব্রায়ান এবং সুদীপ ব্যানার্জি জানান, কেন্দ্রীয় দল কলকাতা এসে পৌঁছনোর তিন ঘন্টা পরে মমতা ব্যানার্জিকে তাদের সফর সম্পর্কে জানানো হয়। এতেই ক্ষুব্ধ হন মুখ্যমন্ত্রী। প্রধানমন্ত্রীকে চিঠিও দেন তিনি। আরও পড়ুন, দেশে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ১৮,৯৮৫, মৃতের সংখ্যা ৬০০ পেরোল

(Picture Credits: ABP Ananda)

এর উত্তরে অপূর্ব চন্দ্র অ্যাডেল সিকি এমওডি এবং আইএমসিটি দলের প্রধান জানান, "আইএমসিটির দলগুলি মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র এবং রাজস্থানের মতো অন্যান্য রাজ্যে গিয়েছে। সেখানে তারা রাজ্য সরকারের পুরোপুরি সমর্থন পেয়েছে। পশ্চিমবঙ্গ সরকার কেন সহযোগিতা করছে না তা আমি বুঝতে পারছি না। সে কারণে আমরা রাজ্যের মুখ্যসচিবের সঙ্গে যোগাযোগ করেছিলাম। তিনি এসেছেন।" তিনি আরও বলেছেন, "আমরা গতকাল সকালে এখানে এসেছি এবং তারপর থেকে আমরা রাজ্য সরকারকে আমাদের সমর্থন জানাতে বলছি এবং এখন এটি একদিনেরও বেশি হয়েছে। আমরা কেবল নবান্ন এবং নাইসেডে পরিদর্শন করেছি। মাত্র এই দুটি জায়গায় আমরা পরিদর্শন করেছি," দলগুলি পশ্চিমবঙ্গ সরকার মূল্যায়নের জন্য করোনাভাইরাস স্পর্শকাতর এলাকাগুলিতে প্রবেশ নিষিদ্ধ করেছিল।