Mamata Banerjee On State Budget: আগামী কাল বাজেট পড়বেন মুখ্যমন্ত্রী, কিন্তু কেন?
মমতা ব্যানার্জি (Photo Credit: Facebook/Mamata Banerjee)

নতুন দিল্লি, ৪ ফেব্রুয়ারি: রাজ্যের বিধানসভা নির্বাচন আসন্ন। এদিকে নতুন অর্থবর্ষে রাজ্যের আর্থিক বিবরণ পেশ করতে হবে বিধানসভায়। কিন্তু চিকিৎসকদের কঠোর নিষেধের কারণে বাড়ির বাইরে বেরোতে পারছেন না অর্থমন্ত্রী অমিত মিত্র। তাই এবার রাজ্য বাজেট পড়বেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। আগামী কাল ৫ ফেব্রুয়ারি রাজ্য বাজেট পেশ হবে বিধানসভায়। সেদিনই বিজনেস অ্যাডভাইজরি কমিটির কাছে অনুমোদন নেওয়া হবে। সাধারণত অর্থমন্ত্রী বাজেট পেশ করেন তবে ব্যাতিক্রমী পরিস্থিতি তৈরি হলে বিধানসভার অধ্যক্ষ অন্য কোনও মন্ত্রীকে বাজেট পড়ার অনুমতি দিতে পারেন। তবে অর্থমন্ত্রী পরিবর্তে বাজেট পড়তে চেয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এনিয়ে ইতিমধ্যেই রাজ্যপাল জগদীপ ধনখড়কে চিঠি দিয়েছেন অর্থমন্ত্রী অমিত মিত্র। আরও পড়ুন-Srijan Roy Back To TMC: বিজেপি ছেড়ে তৃণমূলে ফিরলেন মুকুল রায়ের শ্যালক সৃজন রায়

চিকিৎসকদের পরামর্শ মেনে তিনি যে এখনই বাড়ির বাইরে বেরোতে পারবেন না তা জানিয়েছেন। সেই সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়কে বাজেট পড়ার অনুমতি দেওয়া হোক। তাঁর ইচ্ছেতেই যে এই চিঠি লিখেছেন তাও উল্লেখ করেন অমিত মিত্র। রাজভবন থেকে অনুমতি এসে গিয়েছে। মমতা বন্দ্যোপাধ্যায়ের বাজেট পড়া নিয়েরাজ্যাপলের কোনও অসুবিধা নেই।। তাছাড়া এই বাজেট পেশ কে করবেন তানিয়ে বলার এক্তিয়ার রাজভবনের নয়, এমনটাও জানা গিয়েছে। এক্ষেত্রে বিধানসভার অধ্যক্ষ অনুমতি দিলেই বাজেট পেশ করা যাবে।

তবে বিধানসভায় মুখ্যমন্ত্রী বাজেট পড়ছেন এমন নজির খুব একটা দেখা যায় না। জানা গিয়েছে, সারা বছরের খরচের হিসেব বাজেটে থাকলেও আগামী তিনমাসের জন্যে অনুমোদন নিতে হবে। আর এটি বলা হয় ভোট অন অ্যাকাউন্ট। রাজনৈতিক বিশেষজ্ঞরা মনে করছেন, ভোটমুখী বাজেটে বড় কোনও ঘোষণা থাকতে পারে। সরকার সরাসরি উপভোক্তা তৈরির কোনও প্রকল্প ঘোষণা করে বিধানসভা নির্বাচনের আগে ‘মাস্টারস্ট্রোক’ দিতে পারে। সেই ঘোষণা মুখ্যমন্ত্রী নিজে করলে তার প্রভাব অনেক বেশি হবে বলে তাঁদের মত। যদিও ভোটের আগে সেই প্রকল্পের বাস্তবায়ন সম্ভব হবে না। এমনিতেই অসুস্থতার কারণে বাড়ির বাইরে বেরোচ্ছেন না অমিত মিত্র্। তবে কেন্দ্রীয় বাজেটের পরে বাড়ি থেকেই ভিডিও লাইভে প্রতিক্রিয়া জানিয়েছিলেন। আর মুখ্য়মন্ত্রীর বাজেট ঘোষণা নিয়ে যতই চমক থাকুক সেসবে জল ঢেলে প্রশাসনের এক সূত্র জানাচ্ছে, অমিত মিত্রের অসুস্থতার কারণেই বাজেট পড়ছেন মমতা বন্দ্যোপাধ্যায়।