Ram Temple Bhumi Puja: রাম মন্দিরের ভূমি পুজোর জন্য অযোধ্যায় গেল নবদ্বীপের মাটি ও গঙ্গাজল
প্রতীকী ছবি(Photo Credit: PTI)

নবদ্বীপ, ২৪ জুলাই: আগামী ৫ অগাস্ট অযোধ্যায় রাম মন্দিরের (Ram Temple) ভূমি পুজো। সেই ভূমি পুজোর জন্য অযোধ্যায় গেল নবদ্বীপের (Nabadwip) মাটি ও গঙ্গাজল। দেশের বিভিন্ন সঙ্গমস্থানের মাটি ও জল দিয়ে ভূমিপুজা করা হবে। গঙ্গা, যমুনা এবং সরস্বতী নদীর সংযোগস্থানকে সঙ্গম বলে। এখানকার মাটি ও জল পবিত্র বলে মনে করা হয়।

নদিয়ার নবদ্বীপধাম এই সঙ্গমগুলির মধ্যে অন্যতম। নবদ্বীপধামের মায়াপুরের রামচন্দ্রপুরে গঙ্গার ধারে যজ্ঞ করে মাটি ও জল অযোধ্যার উদ্দেশ্যে পাঠানো হয়েছে আজ। কল্যাণীর রথতলার কৃষ্ণ জিউ মন্দিরে নবদ্বীপ থেকে নিয়ে আসা মাটি ও জল রেখে পুজো করা হয়। এরপর সেই জল ও মাটি অযোধ্যায় জন্য পাঠানো হয়। বিশ্ব হিন্দু পরিষদের নেতারা (VHP) সঙ্গমের মাটি এবং জল নিয়ে অযোধ্যা নিয়ে যাবেন। আরও পড়ুন: Ram Temple: রাম মন্দিরের ভূমিপুজোয় আমন্ত্রণ পাবেন সব রাজ্যের মুখ্যমন্ত্রী

কয়েকদিন আগে ভিএইচপি-র মুখপাত্র অশ্বিনী মিশ্র বলেন, “প্রাক্তন ভিএইচপি সভাপতি প্রয়াত অশোক সিংহল বলেছিলেন যে, সঙ্গমের পবিত্র জল এবং মাটি অযোধ্যার মন্দিরের ভূমি পুজোয় ব্যবহার করা উচিত। আমাদের নেতারা সঙ্গমের মাটি এবং জল অযোধ্যায় নিয়ে যাবেন। যাদের দায়িত্ব অর্পণ করা হবে, তাদের নাম শীঘ্রই ঘোষণা করা হবে।”

ভূমি পুজোয় আমন্ত্রিতদের তালিকা তৈরি করবে শ্রী রাম জন্মভূমি তীর্থ ক্ষেত্র ট্রাস্ট। মহামারীর কারণে বিধিনিষেধের জন্য আমন্ত্রিতদের সংখ্যা সীমাবদ্ধ থাকবে। ভূমি পুজো সরাসরি টেলিভিশনে সম্প্রচারিত হবে। ভূমিপুজোর জন্য অযোধ্যা আসবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভূমিপুজোয় পাঁচটি রুপোর ইট গর্ভগৃহে বসানোর কথা। তার মধ্যে একটি ইট বসাবেন প্রধানমন্ত্রী৷ মন্দির তৈরি করতে প্রায় সাড়ে তিন বছর সময় লাগবে।