Another Doctor Dies Due to COVID-19: কলকাতায় করোনা আক্রান্ত দ্বিতীয় চিকিৎসকের মৃত্যুতে শোকের ছায়া, আতঙ্কিত চিকিৎসকদের ভরসা যোগালেন মুখ্যমন্ত্রী
ডঃ শিশির কুমার মণ্ডল (Photo Credits: ANI)

কলকাতা, ২৮ এপ্রিল: কলকাতায় (Kolkata) দ্বিতীয় করোনায় আক্রান্ত চিকিৎসকের মৃত্যু হল গতকাল। অস্থিরোগবিশেষজ্ঞ (Senior Orthopaedic Surgeon) এই চিকিৎসক গত ১৪ এপ্রিল থেকে চিকিৎসাধীন ছিলেন। কলকাতার বেসরকারি হাসপাতালে ভর্তি ছিলেন শিশির কুমার মণ্ডল (Dr. Sisir Kumar Mondal)। ক্রমে শারীরিক অবস্থার অবনতি হলে তাঁকে ভেন্টিলেশনে দিতে হয়। সোমবার রাতে ৬৯ বছর বয়সী এই চিকিৎসক করোনা-যুদ্ধে লড়াইয়ের পর প্রাণ হারান।

কিন্তু একজন অস্থিরোগ বিশেষজ্ঞ কী ভাবে সংক্রামিত হয়েছিলেন এই নিয়ে উঠেছে প্রশ্ন। করোনার সময় তাঁকে রোগী দেখা কমিয়ে দিতে বলেছিলেন অনেকেই। তিনি রোগীদের কষ্ট, বেদনার কথা ভেবে তা করেননি। পার্ক সার্কাস লেডিস পার্কার কাছে চেম্বারে তিনি নিয়মিত রোগী দেখতেন। গত ৩১ মার্চ তিনি হাসপাতালে অস্ত্রোপচারও করেন। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee) তাঁর মৃত্যুতে দুঃখপ্রকাশ করেন। টুইটে লেখেন,"জেনে অত্যন্ত দুঃখ হল, কলকাতার বেল ভিউ হাসপাতালের সিনিয়র অর্থোপেডিক সার্জন ডঃ শিশির কুমার মণ্ডল ২৭ শে এপ্রিল রাতে মারা গেছেন। তাঁর পরিবারের সদস্য ও সহকর্মীদের প্রতি আমার গভীর সমবেদনা। ঈশ্বর তাঁদের অপূরণীয় ক্ষতি কাটিয়ে ওঠার শক্তি দিক।"

আরও পড়ুন, কোভিড-১৯ পজিটিভ রোগীর চিকিৎসা হবে হাসপাতালেই, হোম কোয়ারেন্টাইনে থাকতে পারেন স্বজনরা; স্পষ্ট করল স্বাস্থ্যদপ্তর

এপ্রিলের দ্বিতীয় সপ্তাহে শ্বাসকষ্ট আর কাশির সমস্যা নিয়ে হাসপাতালেই দীর্ঘদিন এক সহকর্মীর কাছে দেখাতে যান। তাঁর সিটি স্ক্যান করার পর করোনা সন্দেহ হওয়ায় সোয়াবের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়। তাঁর রিপোর্ট পজিটিভ আসলে তাঁকে কোভিড হাসপাতালে স্থানান্তর করা হয়। তাঁর স্ত্রী, পুত্র, চিকিৎসক ও ৬ জন নার্সকে কোয়ারান্টিনে পাঠানো হয়।

আইএমএ-র তরফে দুই চিকিৎসকের মৃত্যতে আজ সারা রাজ্যের চিকিৎসকদের মোমবাতি জ্বালিয়ে দু' মিনিটের শ্রদ্ধাজ্ঞাপনের অনুরোধ করেছে।মাত্র একদিনের ব্যবধানে দ্বিতীয় চিকিৎসকের মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে চিকিৎসক মহলে। করোনায় আক্রান্ত হয়ে মৃত চিকিৎসকদের কথা ভেবে চিন্তায় বাকি চিকিৎসকেরা। আজ বিকেলে চিকিৎসকদের ৯ টি সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবেন তিনি।