Poet Shankha Ghosh Passes Away: প্রয়াত কবি শঙ্খ ঘোষ, শোকের ছায়া বাংলা সাহিত্য জগতে
কবি শঙ্খ ঘোষ

কলকাতা, ২১ এপ্রিল: প্রয়াত কবি শঙ্খ ঘোষ (Shankha Ghosh)। তাঁর বয়স হয়েছিল ৯০ বছর। তিনি করোনাভাইরাসে (COVID-19) আক্রান্ত হয়েছিলেন। বাড়িতেই তাঁর চিকিৎসা চলছিল। জ্বর আসার পর কোভিড পরীক্ষা করা হয়। রিপোর্ট আসার পর দেখা যায় পজিটিভ। হোম আইসোলেশনেই চলছিল চিকিৎসা। আজ সকালে বাড়িতেই জীবনাবসান হয়। শঙ্খ ঘোষের প্রয়াণে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, তাঁর পরিবারকে সমবেদনা জানাচ্ছি। পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদার তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে। তবে শঙ্খদা গান স্যালুট পছন্দ করতেন না। তাই গান স্যালুট দেওয়া হবে না।

শঙ্খ ঘোষের বয়সজনিত কয়েকটি সমস্যা রয়েছে। বেশ কয়েকটি কোমর্বিডিটিতে আক্রান্ত ছিলেন তিনি। স্বাস্থ্যের অবনতির কারণে তাঁকে কয়েকবার হাসপাতালেও ভর্তি করা হয়েছিল। আরও পড়ুন: COVID-19 Infected Mausam Benzir Noor: ফের করোনায় আক্রান্ত মৌসম বেনজির নূর

১৯৩২ সালের ৫ ফেব্রুয়ারি বাংলাদেশের চাঁদপুরে জন্ম শঙ্খ ঘোষের। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় স্নাতকোত্তর করেন তিনি। এরপর শিক্ষকতা করেছেন। পড়িয়েছেন বঙ্গবাসী কলেজ, সিটি কলেজ ও যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। পড়িয়েছেন বিশ্বভারতী ও দিল্লি বিশ্ববিদ্যালয়েও। তাঁর উল্লেখযোগ্য কাব্যগ্রন্থগুলি হল ‘বাবরের প্রার্থনা’, ‘মুখ ঢেকে যায় বিজ্ঞাপনে’, ‘পাঁজরে দাঁড়ের শব্দ’, ‘মূর্খ বড় সামাজিক নয়’। পদ্মভূষণ ছাড়াও সাহিত্যে অবদানের জন্য শঙ্খ ঘোষ রবীন্দ্র পুরস্কার, জ্ঞানপীঠ ও সাহিত্য আকাদেমি পুরস্কার পেয়েছেন।