East-West Metro: টিকিটের সঙ্গে লাল গোলাপ, ভালোবাসার দিনে যাত্রীদের উপহার ইস্ট-ওয়েস্ট মেট্রোর
যাত্রীদের টিকিটের সঙ্গে লাল গোলাপ উপহার ইস্ট-ওয়েস্ট মেট্রোর (Photo: Twitter)

কলকাতা, ১৪ ফেব্রুয়ারি: কাল আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হয়েছে কলকাতার ইস্ট-ওয়েস্ট মেট্রোর (East-West Metro)। ৩৬ বছর পর বৃহস্পতিবার কলকাতায় নতুন পথে ছুটতে শুরু করে মেট্রো। ইস্ট-ওয়েস্ট মেট্রোর প্রথম পর্যায়ের উদ্বোধন করেন রেলমন্ত্রী পীযুষ গোয়েল (Piyush Goyal)। উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বলেন, 'সারা ভারতের বিকাশ তখনই হবে, যখন পূর্ব ভারতের বিকাশ হবে। কলকাতা নতুন করে সারা ভারতকে পথ দেখাবে।' আজ থেকে সাধারণের জন্য চালু হয়ে গেল মেট্রো পরিষেবা। প্রথম দিনই ভিড় উপচে পড়েছে সল্টলেকের মেট্রোয়। অফিস বা অন্য কাজ ছাড়াও শুধুই নতুন মেট্রোর আনন্দ নিতে হাজির হয়েছেন অনেকে। ভালোবাসার দিনে তাঁদের স্বাগত জানাতে টিকিটের সঙ্গে লাল গোলাপ (Red rose) উপহার দিচ্ছে মেট্রো কর্তৃপক্ষ।

এই সময়ের খবর অনুযায়ী, আজ সকাল থেকেই নতুন মেট্রো নিয়ে মানুষের উত্‍‌সাহের ছবি ধরা পড়েছে। লাইন দিয়ে টিকিট কাটলেন যাত্রীরা। সেখানে একটা দারুণ চমক অপেক্ষা করে ছিল তাঁদের জন্য। টিকিটের সঙ্গে সঙ্গে হাসিমুখে একটি করে লাল গোলাপ হাতে দিলেন মেট্রোর আধিকারিকরা। এ ভাবেই প্রথম ইস্ট-ওয়েস্ট মেট্রো সফরের স্বাদ নিলেন অনেকে। নয়া ব্যবস্থা, নিরাপত্তা দেখে দারুণ খুশি যাত্রীরা। আপাতত সল্টলেক সেক্টর ফাইভ থেকে যুবভারতী স্টেডিয়াম পর্যন্ত চলবে মেট্রো। উঠলেই ৫ টাকা দিয়ে চড়া যাবে মেট্রো। ২০ মিনিট অন্তরই মিলবে পরিষেবা। আরও পড়ুন: East West Metro: 'মুখ্যমন্ত্রীকে আমন্ত্রণ জানিয়ে চিঠি পাঠানো হয়েছে', রাজ্যের দাবি ওড়াল ইস্ট-ওয়েস্ট মেট্রো কর্তৃপক্ষ

চলতি কলকাতা মেট্রোর থেকে আরও বেশি অত্যাধুনিক ব্যবস্থা রাখা হয়েছে নয়া মেট্রোতে। সারা সপ্তাহ জুড়ে ইস্ট-ওয়েস্ট মেট্রো চলবে সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত। রবিবার অর্থাৎ সপ্তাহান্তে সকাল ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত মেট্রো চলবে। ৪.৮কিমি এই রাস্তা পেরোতে সময় লাগবে ১৪ মিনিট। যাত্রাপথে ৬টি স্টেশন রয়েছে। প্রতিটা স্টেশনে ট্রেন থামনে ২০ সেকেন্ড। প্রথম পর্যায়ে আপাতত ৫টি মেট্রো চলছে। সর্বনিম্ন ভাড়া ৫ টাকা। সর্বোচ্চ ভাড়া ১০ টাকা।