ISCON Kolkata Rath Yatra 2020: মাহেশের পর এবার বন্ধ কলকাতায় ইসকনের রথযাত্রা
রথযাত্রা (Photo: Wikimedia Commons)

কলকাতা, ৫ জুন: করোনাভাইরাসের (Coronavirus) সংক্রমণ রুখতে এই বছর কলকাতায় রথযাত্রা (Rath Yatra 2020) বন্ধ রাখার সিদ্ধান্ত নিল ইসকন। বৃহস্পতিবার এই সিদ্ধান্তের কথা জানায় ইন্টারন্যাশনাল সোসাইটি ফর কৃষ্ণা কনশাসনেস (ISCON)। বহু ভক্তের সমাগম ঠেকাতেই রথযাত্রা স্থগিত রাখা হয়েছে বলে জানিয়েছে ইস্কন কর্তৃপক্ষ। এর আগে পুরী ও হুগলির মাহেশের রথযাত্রা স্থগিত হয়ে গেছে।

কলকাতার অ্যালবার্ট রোড থেকে শুরু করে জগন্নাথ, বলরাম ও সুভদ্রার তিনটি রথ শহর পরিক্রমা করে ময়দানে পৌঁছায়। সেখানেই আটদিন থাকে রথগুলি। আটদিন পর ফের উল্টো রথযাত্রায় সেগুলি মন্দিরে ফিরে আসে। বহু ভক্ত এই রথযাত্রায় সামিল হন। গত ৪৮ বছর ধরে কলকাতায় এই রথযাত্রা উত্‍সব পালন করছে ইসকন। এই বার ৪৯তম পড়ছে ইসকনের রথযাত্রা। কিন্তু করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে এই বছর এই রথযাত্রা স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আরও পড়ুন: Rathayatra of Mahesh 2020: করোনার কারণে এবছর বন্ধ থাকছে হুগলির মাহেশের রথযাত্রা

এই সময়ের খবর অনুযায়ী, মায়াপুরে ইসকনের হেডকোয়ার্টারও এই বছরের রথযাত্রা স্থগিত রাখবে বলে মনে করা হচ্ছে। তবে এই বিষয়ে চূড়ান্ত ঘোষণা এখনও বাকি আছে। তবে মন্দিরের মধ্যে রথযাত্রার প্রথা ও পুজো অনুষ্ঠিত হবে। রথযাত্রায় ইসকন মন্দির মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে আমন্ত্রণ জানানো হবে বলে জানিয়েছেন কলকাতা ইসকনের মুখপাত্র রাধারমণ দাস।