Rathayatra of Mahesh 2020: করোনার কারণে এবছর বন্ধ থাকছে হুগলির মাহেশের রথযাত্রা
হুগলির মাহেশের রথযাত্রা (Photo: Wikimedia Commons)

শ্রীরামপুর, ৩০ মে: করোনাভাইরাস সংক্রমণ (Coronavirus Outbreak) রোধে এবছর বন্ধ থাকছে হুগলির মাহেশের রথযাত্রা (Rathayatra of Mahesh)। ১ জুন থেকে রাজ্যের ধর্মস্থান খোলার অনুমতি দিয়েছে রাজ্য সরকার। কিন্তু এই মুহূর্তে বড় উৎসব করার অনুমতি দেওয়া হয়নি। সম্ভবত সেই কথা মাথায় রেখেই করোনা আবহে হুগলির মাহেশে রথযাত্রা উৎসব না পালন করার সিদ্ধান্ত নিয়েছে মন্দির কর্তৃপক্ষ। দেশের দ্বিতীয় বৃহত্তম রথযাত্রা হয় হুগলির মাহেশে।

২৩ শে জুন, ৮ই আষাঢ় রথযাত্রা উৎসব। পুরীর পরেই ভারতের দ্বিতীয় প্রাচীনতম মাহেশের রথ। এবার ৬২৪ বছরে পদার্পন করবে এই ঐতিহ্যের রথ। শনিবার হুগলির জেলাশাসক ওয়াই রত্নাকর রাও মন্দিরের ট্রাস্টি বোর্ডের সদস্যদের সঙ্গে বৈঠক করেন। তারপরেই জানিয়ে দেওয়া হয় এবার আর রথ উৎসব হবে না। জগন্নাথ মন্দির ট্রাস্ট বোর্ডের সম্পাদক পিয়াল অধিকারী বলেন, “করোনার কথা মাথায় রেখে মানুষের জীবনের স্বার্থে রথযাত্রা স্থগিত রাখা হয়েছে।”

আরও পড়ুন: Delhi: কবির সিং দেখে অনুপ্রাণিত, চিকিৎসক পরিচয়ে ডেটিং সাইটে চলছিল প্রতারণা; ধৃত যুবক

এদিকে রাজ্য সরকার অনুমতি দিলেও ১ জুন থেকে মন্দির না খোলার সিদ্ধান্ত নিয়েছে বেলুড় মঠ, দক্ষিণেশ্বর ও তারকেশ্বর মন্দির কর্তৃপক্ষ। ১৫ জুনের পর বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হবে মঠ ও মন্দির খোলার ব্যাপারে। গতকালই সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি জাানান, ১ জুন থেকে রাজ্যের সমস্ত ধর্মীয় স্থান খুলে দেওয়া হবে। ৮ জুন থেকে সরকারি ও বেসরকারি অফিসও খুলে যাওয়ার কথা বলা হয়।