Kolkata: রাজভবনে নজরদারি চলছে, বিস্ফোরক অভিযোগ রাজ্যপাল জগদীপ ধনখরের
রাজ্যপাল জগদীপ ধনখর (Photo: ANI)

কলকাতা, ১৬ অগাস্ট: এবার বিস্ফোরক অভিযোগ আনলেন রাজ্যপাল জগদীপ ধনখর (Governor Jagdeep Dhankar)। রাজভবনের (Raj Bhavan) ওপর নজরদারি চালানো হচ্ছে বলে অভিযোগ করলেন তিনি। আজ সাংবাদিক বৈঠকে তিনি বলেন, "আমি আপনাদের সবাইকে বলতে চাই যে রাজভবনে নজরদারি চালানো হচ্ছে। এটি রাজভবনের পবিত্রতা লঙ্ঘন করে।" গতকাল স্বাধীনতা দিবসের দিন সকালেই রাজভবনে গিয়ে জগদীপ ধনখরকে সারপ্রাইজ দিয়ে এসেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু প্রথাগত ভাবে রাজভবনে স্বাধীনতা উদযাপন অনুষ্ঠানে তিনি হাজির হননি। মুখ্যমন্ত্রী না থাকায় উষ্মা প্রকাশ করেন রাজ্যপাল। রবিবার সাংবাদিক বৈঠক করে রাজ্যপাল কার্যত তুলোধোনা করেন।

তিনি বলেন, "আমি মুখ‍্যমন্ত্রীর সঙ্গে বারবার যোগাযোগ করে বলেছিলাম সম্পূর্ণ কোভিড প্রোটোকল মেনে অনুষ্ঠানের আয়োজন হয়েছে। উনি খুবই বাজে দৃষ্টান্ত স্থাপন করলেন। এমন এর আগে হয়নি। আমি বাকরুদ্ধ। উনি যখন এসেছেন তখন কাজে ব্যস্ত ছিলাম আমি। অনুষ্ঠানের সাংবিধানিক মর্যাদা অসম্মানিত হয়েছে।" আরও পড়ুন: West Bengal Weather Update: বঙ্গোপসাগরে ফের নিম্নচাপ তৈরির সম্ভাবনা, আগামী সপ্তাহে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস

রাজভবনের ওপর নজরদারি চালানোর অভিযাগ তুলে এরপরই রাজ্যপাল বলেন, রাজভবনের কোনও কর্মচারী রাজ‍্যপালের কথা শুনবে না, এমন আচরণ কোনও ভাবেই বরদাস্ত করা হবে না। রাজভবনের গোপন তথ‍্য কী করে রাজ‍্য প্রশাসনের সবোর্চ্চ স্তরে গেল? যে এই কাজ করুন না কেন শাস্তি পাবেন। তদন্ত শুরু হয়েছে। নবান্নের কোনও গোপন তথ‍্য এভাবে এলে আমি সতর্ক করতাম।"

গতকালের অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী না আসায় রাজ্যপাল টুইটে লেখেন, "রাজভবনে স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী এবং তাঁর প্রশাসনিক আধিকারিকদের অনুপস্থিতিতে আমি স্তম্ভিত। যাঁরা দেশের স্বাধীনতা এবং গণতন্ত্রের সব কিছু বিসর্জন দিয়েছেন, এই দিনে তাঁদের প্রতি শ্রদ্ধাশীল হওয়া প্রয়োজন। আমি বাকরুদ্ধ। মুখ্যমন্ত্রী ও তাঁর প্রশাসনিক আধিকারিকরা খারাপ নজির গড়েছেন। সংবিধান মেনে না চলার আরও এক বেদনাদায়ক দৃষ্টান্ত। রাজনৈতিক হিংসা এবং হত্যার ঘটনা রাজ্যের আইন-শৃঙ্খলাকে আরও বিপজ্জনক করে তুলছে।"