Local Trains: কবে থেকে চালানো হবে লোকাল ট্রেন? চলছে সমীক্ষা
Local Train | Image Used for Representational Purpose Only | (Photo Credits: PTI)

কলকাতা, ১৫ জুন: লকডাউনে  (Lockdown) গত দু'মাস ধরে বন্ধ লোকাল ট্রেন (Local Trains) চলাচল। আনলক-১-এ চালু হয়েছে বেসরকারি বাস থেকে অটো, ট্যাক্সি। মুম্বইতেও চালু হয়েছে বিশেষ লোকাল ট্রেন। তাই একই পথে হাঁটতে চায় পূর্ব রেলও। বাংলায় লোকাল ট্রেন চালানো নিয়ে ভাবনা চিন্তা করা হচ্ছে। লোকাল ট্রেন চললে তা কীভাবে হবে সমীক্ষা শুরু রেলের। হাওড়া শাখায় সমীক্ষা শুরু করেছে রেল।

কোন স্টেশনে কত যাত্রী যাতায়াত করবে সমীক্ষা করছে রেল। রেলের এক পদস্থ আধিকারিক জানিয়েছেন, আমরা পুরোপুরি প্রস্তুত। তৈরি রেকও। যেভাবে চালানোর কথা হবে, কোন ধরনের প্রোটোকল গ্রহণ করা হবে, সেই সিদ্ধান্ত নিয়ে রাজ্য সরকারের সঙ্গে আলোচনা করে সুযোগ এলে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে। আরপিএফ ও জিআরপি-র সহায়তায় যাত্রীদের মধ্যে সামাজিক দূরত্ব বজায় রেখে প্রবেশের মতো ব্যবস্থা নেওয়া হবে। এমনই ট্রেন চালানো যেতে পারে, যা সব স্টেশনে থামবে না বলেও সিদ্ধান্ত নেন তারা। আরও পড়ুন, সুশান্ত সিং রাজপুতের মৃত্যুতে দুঃখপ্রকাশ করে 'ক্রিকেটার' বলে সম্বোধন রাহুল গান্ধীর?

স্টেশনের পরিকাঠামো এবং স্টেশন সংলগ্ন এলাকার খোঁজ নেওয়া হচ্ছে।স্টেশনের ঢোকা-বেরোনোর রাস্তা কীভাবে নির্দিষ্ট করা যায় তাও দেখা হচ্ছে। কোন সময়ে বেশি যাত্রী যাতায়াত করে এবং কোন স্টেশনে বেশি ব্যস্ততা হতে পারে তও দেখা হচ্ছে। স্টেশনের গুরুত্ব অনুযায়ী ট্রেন থামানোর বিষয়টি রয়েছে সমীক্ষায়। ১০ দিনের রিপোর্ট জানাতে হবে সংশ্লিষ্ট জোনে।