Bread Price Hike: আজ থেকে দাম বাড়ল পাঁউরুটির, নতুন দাম কত হল?
Bread (Photo: Pixabay)

কলকাতা, ৩০ জানুয়ারি: আজ থেকে দাম (Price) বাড়ল পাঁউরুটির (Bread)। বেকারি মালিকদের জয়েন্ট অ্যাকশন কমিটি জানিয়েছে, পাউন্ড প্রতি অর্থাৎ ৪০০ গ্রাম পাউরুটির দাম বেড়েছে ৪ টাকা। আগে দাম ছিল ২৪ টাকা। নতুন দাম হয়েছে ২৮ টাকা। ২০০ গ্রাম পাঁউরুটির দাম বেড়ছে ২ টাকা। নতুন দাম হয়েছে ১৪ টাকা। বেকারি মালিকদের বক্তব্য, কাঁচামালের মূল্যবৃদ্ধির কারণেই দাম বাড়ানোর সিদ্ধান্ত। এর আগে পাঁউরুটির দাম বেড়েছিল ২০১৬ সালে।

তবে, কয়েকটি বেকারি সংস্থা গত সপ্তাহ থেকেই পাউরুটির দাম বাড়িয়ে দিয়েছে। ময়দা, চিনি, ভোজ্যতেল, ইস্ট, জ্বালানি প্রতিটি ক্ষেত্রেই মূল্যবৃদ্ধি পেয়েছে। তাতে স্বাভাবিকভাবেই লাভ কমছে পাউরুটি ব্যবসায়ীদের। এর সঙ্গে আবার বৃদ্ধি পেয়েছে শ্রমিকদের মজুরি। জয়েন্ট অ্যাকশন অফ ওয়েস্ট বেঙ্গল বেকারি অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ইদ্রিশ আলি বলেছেন, "রুটি তৈরির কাঁচামালের আকাশছোঁয়া দামের কারণে আমাদের এই সিদ্ধান্ত নিতে হয়েছে। চার বছর আগে ২০১৬ সালে রুটির দাম কিছুটা বাড়ানো হয়েছিল।"

আরও পড়ুন: West Bengal Weather Update: উত্তুরে হাওয়ার দাপটে রাজ্যজুড়ে জাঁকিয়ে শীত, কাঁপছে পাহাড় থেকে সমতল

এদিকে, পাউরুটির দাম বৃদ্ধির ফলে সাধারণ মানুষের সংসার খরচ বাড়বে। চারজনের সংসারে পাউরুটি কেনার খরচ মাস প্রতি ১২০ টাকা বাড়বে।