Potato Rates High: আলুর আগুন দামে নাজেহাল গৃহস্থ, দাম বেড়েছে সব্জিরও
আলু/ Representative Image (Picture Source: Pixabay)

কলকাতা, ২৮ অগস্ট: আগুন দাম আলুর (Potato)। অধিকাংশ বাজারে জ্যোতি আলু (Jyoti Alu) ২৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। চন্দ্রমুখী আলু বিক্রি হচ্ছে ৩৫-৪০ টাকা দরে। আলুর দাম এত বেড়ে যাওয়ায় বিপাকে ক্রেতারা। অনেক ক্রেতাই প্রয়োজনের তুলনায় কম পরিমাণে আলু কিনছেন। তে শুধু আলুই নয়, দাম বেড়েছে সব্জিরও।

এর আগে রাজ্য সরকার ২৫ টাকা কেজিতে আলু বিক্রয়ের কথা ঘোষণা করলেও বাজারে আলুর দাম কমার কোনও লক্ষণ নেই। আমফানের পর আলুর দাম সেই যে বেড়েছে তার পর থেকে বাড়তে বাড়তে ৩৫-৪০ তটাকায় এসে ঠেকেছে। বাজারে খুচরো বিক্রেতাদের দাবি, তাঁদের চড়া দামে কিনতে হচ্ছে পাইকারি বাজার থেকে। আর পাইকারি ব্যবসায়ীদের বক্তব্য ভিন রাজ্যে পাচার হয়ে যাচ্ছে আলু, তাই কমছে না দাম। আরও পড়ুন, জাপানের প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ শিনজো অ্যাবের

করোনার জেরে দীর্ঘদিন বন্ধ ছিল স্বাভাবিক যোগাযোগ ব্যবস্থা। এখনও বন্ধ লোকাল ট্রেন। যানবাহন চলাচল শুরু হলেও তার ওপর রয়েছে বিস্তর সরকারি বিধি নিষেধ। স্বাভাবিক ভাবেই ব্যবসায়ীদের বক্তব্য যোগাযোগ ব্যবস্থার অস্বাভাবিকতার জন্য পরিবহন খরচ পেরেছে অনেকটাই। পাশাপাশি বন্যা, নদী ভাঙনের কারণের চাষের নষ্ট হয়ে সব্জি নষ্ট হয়ে যাচ্ছে। তাই হু হু করে বাড়ছে সবজির দাম। করোনাকালে এমনিতেই মানুষের অধিকাংশ মানুষের আয়ের হার কমেছে। তার মধ্যে আলুর মত সব্জির দাম বেড়ে যাওয়ায় নাজেহাল মধ্যবিত্ত থেকে নিম্নবিত্ত। সব্জির দামও চড়া।