Gangasagar Mela: কী কী নিয়ম মানলে তবেই গঙ্গাসাগর মেলায় প্রবেশ করতে পারবেন, জানাল কলকাতা হাইকোর্ট
Gangasagar Mela (Photo Credit: Twitter)

কলকাতা, ১১ জানুয়ারি: গঙ্গাসাগর মেলা ( Gangasagar Mela) নিয়ে ফের নয়া নির্দেশ কলকাতা হাইকোর্টের। যাঁদের করোনা টিকার পরপর দুই ডোজ নেওয়া এবং যাঁদের টিকাকরণের সার্টিফিকেট রয়েছে, তাঁরা প্রবেশ করতে পারবেন মেলায়। পাশাপাশি মেলায় প্রবেশের ৭২ ঘণ্টা আগে যাঁরা আরটিপিসিআর করেছেন এবং রিপোর্ট নেগেটিভ এসেছে, তাঁরা গঙ্গাসাগরে যেতে পারবেন। এমনই জানানো হল কলকাতা হাইকোর্টের (Calcutta HC) তরফে। গঙ্গাসাগর মেলায় যাতে কোভিড প্রটোকল মেনে চলা হয়, সে বিষয়ে ২ সদস্যের কমিটটিও গঠন করা হয়েছে কলকাতা হাইকোর্টের তরফে।

করোনা (Coronavirus) সংক্রমণ লাফিয়ে বাড়ছে, এই অবস্থায় গঙ্গাসাগর মেলা বন্ধ করা হোক বলে সম্প্রতি মামলা দায়ের করেন অভিনন্দন মণ্ডল নামে এক ব্যক্তি। যা নিয়ে বিস্তর জলঘোলা শুরু হয়ে যায়। বিশেষ করে, মেলার বিষয়ে সাওয়াল করতে গিয়ে রাজ্যের আইনজীবী যখন দাবি করেন, নোনাজলে ভাইরাস ধ্বংস হয়। গঙ্গাসাগর মেলা নিয়ে বিস্তর জলঘোার পর অবশেষে অনুমতি দেওয়া হয়। শুধু তাই নয়, কোভিড প্রটোকল মেনে যাতে মেলা হয়, সে বিষয়ে কদেখাশোনা করতে ৩ সদস্য কমিটিও গঠন করার নির্দেশ দেয় কলকাতা হাইকোর্ট।

আরও পড়ুন:  Siddharth-Saina Nehwal Controversy: প্রধানমন্ত্রীর নিরাপত্তায় গাফিলতির অভিযোগে সাইনার তোপ, পালটা কটাক্ষ করে বিপাকে সিদ্ধার্থ

রাজনৈতিক ব্যক্তিত্বরা যদি হাইকোর্টের কমিটিতে থাকেন, তাহলে নিরপেক্ষতা বজায় থাকবে না। ফলে রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীকে যাতে কমিটি থেকে বাদ দেওয়া হয়, সে বিষয়ে আদালতের কাছে আবেদন করে রাজ্য। ফলে গঙ্গাসাগর মেলা দেখাশোনা করতে যে ৩ সদস্যের কমিটি গঠন করা হয়, তা ভেঙে ফের ২ সদস্যের কমিটি গঠনের নির্দেশ দেয় কলকাতা হাইকোর্ট। সেই অনুযায়ী, কলকাতা হাইকোর্ট যে ২ সদস্যের কমিটি গঠন করে মেলা দেখভালের জন্য, সেখান থেকে শেষ পর্যন্ত বাদ পড়েন শুভেন্দু অধিকারী।