Coronavirus In West Bengal: করোনা আক্রান্ত ৯ RPF জওয়ান, রেলের বিরুদ্ধে ক্ষোভ ডেরেক ও'ব্রায়েনের
করোনাভাইরাস (Photo Credits: Pixabay)

খড়গপুর, ২৪ এপ্রিল: করোনাভাইরাসে (Coronavirus) আক্রান্ত হলেন RPF-র ৯ জওয়ান। জানা গেছে, সম্প্রতি দিল্লি (Delhi) থেকে হাওড়ায় (Howrah) ফিরে আসা ৯ জন রেল সুরক্ষা বাহিনীর (RPF) জওয়ানের শরীরের মিলেছে করোনাভাইরাস। এদের মধ্যে ৬ জন কর্মরত খড়্গপুরে, মেচেদা ও উলুবেড়িয়ায় ২ জন এবং একজন কটকে কর্মরত বলে জানা গছে। ৬ জন খড়গপুর টিভি হাসপাতালে ভর্তি রয়েছেন। রাজ্যে কয়েকজন আরপিএফ কর্মীর করোনা আক্রান্ত হওয়ার খবরে উদ্বেগ প্রকাশ করলেন তৃণমূল সাংসদ ডেরেক ও'ব্রায়েন (Derek O'Brien)। কার নির্দেশে সেই কর্মীদের লকডাউনের সময়ে দিল্লি থেকে কলকাতা নিয়ে আসা হয়েছিল, তা নিয়ে প্রশ্ন তুলেছেন তিনি।

সংবাদ প্রতিদিনের খবর অনুযায়ী, দেশজুড়ে লকডাউন শুরু হওয়ার আগে পশ্চিমবঙ্গ থেকে দিল্লি গেছিলেন ২৮ জন RPF জওয়ানের একটি দল। রেলের সুরক্ষা সংক্রান্ত সরঞ্জাম নিয়ে ফিরে আসার কথা ছিল তাঁদের। তবে লকডাউনের জেরে গণপরিবহণ বন্ধ হয়ে যাওয়ায় গত ১৪ এপ্রিল রেলের পার্সেল ভ্যানে করেই দিল্লি থেকে হাওড়া এসে পৌঁছান তাঁরা। তারপরই তাঁদের করোনা উপসর্গ লক্ষ্য করা যায়। বেগতিক দেখে ওই জওয়ানদের হোম কোয়ারান্টিনে পাঠিয়ে দেওয়া হয়। পাশাপাশি, তাঁদের লালারসের নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়। রিপোর্ট এলে দেখা যায় ৯ জন জওয়ানের শরীরে রয়েছে করোনাভাইরাস। এরমধ্যে রয়েছে খড়গপুর টিভি হাসপাতালের কোয়ারান্টিনে থাকা ৬ জওয়ান। তারপরই নড়েচড়ে বসে রেল প্রশাসন। ওই জওয়ানদের মেদিনীপুর মেডিক্যাল কলেজে নিয়ে যাওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। আরও পড়ুন: Coronavirus In West Bengal: বেসরকারি হাসপাতালে বিনামূল্য চিকিৎসা হবে করোনা রোগীদের, সিদ্ধান্ত রাজ্য সরকারের

এই বিষয়ে দক্ষিণ-পূর্ব রেলের মুখ্য জন সংযোগ আধিকারিক সঞ্জয় ঘোষ বলেন, “রেলের সুরক্ষা সংক্রান্ত সরঞ্জাম আনতে লকডাউনের আগেই ওই জওয়ানরা দিল্লি গিয়েছিলেন। তবে সম্পূর্ণ নিয়ম মেনে এবং যথাযত সুরক্ষা নিয়েই তাঁরা পার্সেল ভ্যানে ফেরত আসেন। ফেরার পরই তাঁদের হোম কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে। টেস্টে ৯ জনের রিপোর্ট পজিটিভ এসেছে। কয়েকজনের রিপোর্ট নেগেটিভ এসেছে। বাকিদের পরীক্ষার রিপোর্ট এখনও পাওয়া যায়নি। আক্রান্তদের রাজ্য সরকারের হাসপাতালে ভরতি করা হয়েছে। ”

এদিকে কার নির্দেশে সেই RPF কর্মীদের লকডাউনের সময়ে দিল্লি থেকে কলকাতা নিয়ে আসা হয়েছিল, তা নিয়ে প্রশ্ন তুলেছেন তৃণমূল সাংসাদ ডেরেক ও ব্রায়েন। টুইটে তিনি লেখেন,"খুব উদ্বগেজনক খবর। বাংলায় ৯জন আরপিএফ কর্মীর করোনা ধরা পড়েছে। খড়গপুরে ৬ জন, মেচেদা/উলুবেড়িয়াতে ১ জন করে। তারা সকলেই ১৪ই এপ্রিল ট্রেনে দিল্লি থেকে কলকাতায় এসেছিলেন। লকডাউন চলাকালীন কি করে তারা ট্রেনে ভ্রমণ করছিলেন? কারা তাদের পাঠিয়েছে? স্ক্রিনিং? কত লোকের সাথে দেখা হয়েছিল?"