Durga Puja holiday: আগামী বছর ষষ্ঠী থেকে শুরু সরকারি কর্মীদের পুজোর ছুটি, তালিকা ঘোষণা রাজ্যের
দুর্গাপুজো (Picture Credits: Wikimedia Commons)

কলকাতা, ৬ নভেম্বর: তৃতীয়া নয়, আগামী বছর থেকে সরকারি কর্মীদের পুজোর ছুটি (Puja Holiday) শুরু হবে ষষ্ঠী থেকে। মোট ১৪ দিনের ছুটির সঙ্গে শেষপাতে জুড়েছে শনি ও রবিবার। তাই আগামী পুজোয় একেবারে টানা ১৬ দিনের ছুটি পেতে চলেছেন সরকারি কর্মীরা। ২০২১-এর ২০ অক্টোবর পড়েছে লক্ষ্মীপুজো আ ছুটি চলবে ২২ অক্টোবর পর্যন্ত। গতকাল বৃহস্পতিবারই আগামী বছরের পুজোর ছুটির তালিকা ঘোষণা করেছে রাজ্য সরকার। তাই প্রকাশ্যে আসতেই এই তথ্য জানা গিয়েছে। এমনিতেই এবার করোনার থাবায় পুজোর ছুটি আলাদা করে কোনও অনুভূতি বয়ে আনেনি। গত ফেব্রুয়ারি থেকে নিরন্তর কাজ করে চলেছেন করোনা যোদ্ধারা। এই তালিকায় শুধু চিকিৎসক, চিকিৎসাকর্মী, জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত ব্যক্তিরাই নন, তালিকায় রয়েছেন নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর বিক্রেতারাও।

বছরের বেশিরভাগ সময়টাই সংক্রমণ ঠেকাতে দেশজুড়ে চলেছে লকডাউন। এই পরিস্থিতিতে সুস্থতা ছিল মুখ্য বিষয়। তাই বাড়ি থেকে বের হওয়া সম্ভব হয়নি। আনলক প্রক্রিয়া শুরু হলেও লোকাল ট্রেনের চলাচল এখনও স্বাভাবিক নয়। দোকানপাট খুলতেই লোকজন পুজোর কেনাকাটায় মেতে বরং সংক্রমণের সংখ্যা বাড়িয়েছে। হাইকোর্টের নির্দেশের সৌজন্যে পার্বণ প্রিয় বঙ্গজনতা বিরক্ত হলেও আখেরে লাভই হয়েছে। সুস্থতার হার যতটা বেড়েছে, দিন যত যাচ্ছে সংক্রমণের মাত্রাও ততটা কমছে তা বলাই বাহুল্য। এমন মহামারীর বছরে ছুটি পেয়েও তাই তার ব্যবহার সম্ভব হয়নি। যত তাড়াতাড়ি মহামারী কাটে ততই ভালো, তাহলে আগামী বছরে অন্তত ছুটির দিনগুলো প্রকৃত ছুটির মতোই কাটানোর সুযোগ হবে। আরও পড়ুন-US Presidential Election Results 2020: বৈধ ভোটে আমিই জিতেছি, ডেমোক্র্যাটদের বিরুদ্ধে ভোট কারচুপির অভিযোগ ট্রাম্পের

রাজ্য সরকারের নির্ধারিত ছুটির তালিকায় দেখা যাচ্ছে, শনি ও রবিবারে বেশকিছু গুরুত্বপূর্ণ ছুটি পড়ে পড়েছে। এই তালিকায় রয়েছে দোলযাত্রা, মহাবীর জয়ন্তী, রবীন্দ্রজয়ন্তী ও স্বাধীনতা দিবস। এর সবকটিই পড়েছে রবিবারে। একইভাবে নেতাজীর জন্মদিন, মে দিবস, গান্ধীজয়ন্তী, ভাইফোঁটা, ঈদ-উল-ফিতর ও বড়দিন পড়েছে শনিবারে। তবে দোলযাত্রার পরের দিনটিও সরকারি ছুটি রেখেছে রাজ্য সরকার। সরকারি ছুটির তালিকায় সরস্বতী পুজোতে রয়েছে ছুটি। ছট পুজোতে দুদিন ছুটি এবং কালীপুজোতেও অতিরিক্ত ছুটি।