Modi Cabinet 2.0 Swearing-In Ceremony News Updates: নরেন্দ্র মোদি-র মন্ত্রিসভায় পুর্ণ মন্ত্রী পেল না বাংলা, ৫৭ জনের মন্ত্রিসভায় বাংলার দুইয়ে বাবুল সুপ্রিয়-র সঙ্গে প্রতিমন্ত্রী দেবশ্রী চৌধুরী
নরেন্দ্র মোদি ও তাঁর মন্ত্রীদের শপথ। ((Photo Credits: ANI))

দিল্লি, ৩০মে: এত খেটেও হিন্দিবলয়ে সেরার আসন থেকে বঞ্চিত বাংলার গেরুয়া শিবির। বাংলায় বিরোধী দলের ব্যাটন পেলেও নরেন্দ্র মোদির মন্ত্রিসভায় (Cabinet Minister) ব্রাত্যই থেকে গেলেন মুকুল রায় (Mukul Roy,  দিলীপ ঘোষ Dilip Ghosh)-রা ,। ২০১৪-তে দুটো আসন পেয়েছিল বিজেপি (BJP)। এবার সেই মিথ ভেঙে বাংলায় ইতিহাস গড়েছে বিজেপি, তারপরেও বাংলার বিজেপি নেতৃত্বের জন্য মোদির মন্ত্রীসভায় ঠাঁই নেই ঠাঁই নেই রব। এত সাফল্যের পরেও পূর্ণ মন্ত্রীর শিকে ছিঁড়ল না। বাবুল সুপ্রিয় এবারেও প্রতিমন্ত্রী হলেন, সঙ্গে দেবশ্রী চৌধুরীও পেলেন প্রতিমন্ত্রীর দায়িত্ব।

দুটো থেকে চারবছরের ব্যবধানে ১৮টি আসন। কিছুদিন ধরে মোদির অন্যতম সুহৃদ তথা সহকারী অমিত শাহর  (Amit Shah)  মুখে বাংলার নাম বার বার। সবাই ভেবেছিলেন এবার মোদির মন্ত্রীসভায় পূর্ণ মন্ত্রী হবেন বাংলার বিজেপি নেতাদের দুএকজন, কিন্তু সেই স্বপ্ন স্বপ্নই থেকে গেল। একজনের জায়গায় দুজন প্রতিমন্ত্রী পেল বাংলা। এখানে বলে রাখা ভাল, রাজ্যের মতই কেন্দ্রেও প্রতিমন্ত্রীদের কার্যত কোনও কাজই থাকে না। মন্ত্রকের পূর্ণ মন্ত্রীরা তাঁদের কাছে ফাইল পাঠাতে চান না। এ ব্যাপারে মনমোহন মন্ত্রিসভা আর মোদির মন্ত্রিসভায় কোনও ফারাক নেই। বরং মোদির মন্ত্রিসভায় অনেক পূর্ণ মন্ত্রীরই কাজ ছিল না প্রথম মেয়াদে। সচিবরাই দপ্তর চালাতেন। তাঁদের সঙ্গে সরাসরি যোগাযোগ রাখত প্রধানমন্ত্রীর সচিবালয়। অনেকের মতে, এব্যাপারে দিদির মন্ত্রিসভার সঙ্গে মোদির মন্ত্রিসভার কার্যশৈলীর ফারাক নেই।

বিজেপি-র শীর্ষ নেতাদের অনেকের মতে, বাবুলকে  (Babul Supriyo)  মন্ত্রী করার পর বাংলায় বিজেপি-র সংগঠনের যে খুব উপকার হয়েছিল তা নয়। কারণ, তাঁর সঙ্গে সংগঠনের বহু নেতার রেষারেষি ও মন কষাকষি এতোটাই যে তালমিল বিশেষ ছিল না। আর দেবশ্রী চৌধুরির  (Debasree Chaudhuri)  কোনও অভিজ্ঞতা নেই। তবে মনে রাখতে হবে, এটাই পথের শেষ নয়। তাছাড়া বাংলার মুখ্যমন্ত্রীত্বকে পাখির চোখ করেছে বিজেপি, তাই সংগঠনের শক্তি বাড়াতে দলীয় নেতৃত্ব কালঘাম ছোটাক এমনটাই চাইছেন অমিত শাহ। পূর্ণমন্ত্রীর দায়িত্ব পেলে তো সেই কাজ ঠিকমতো হবে না।

এক নজরে মোদি টু মন্ত্রিসভার মন্ত্রীরা-

পূর্ণমন্ত্রী (২৪ জন)

রাজনাথ সিং

অমিত শাহ

নিতিন গডকড়ী

সদানন্দ গৌড়া

নির্মলা সীতারমন

রামবিলাস পাসোয়ান

নরেন্দ্র সিং তোমর

রবিশঙ্কর প্রসাদ

হরসিমরত কৌর

থাওয়ারচন্দ গহলৌত

এস জয়শঙ্কর

রমেশ পোখরিয়াল

অর্জুন মুণ্ডা

স্মৃতি ইরানি

ডঃ হর্ষবর্ধন

প্রকাশ জাভড়েকর

পৌযূষ গোয়েল

ধর্মেন্দ্র প্রধান

মুখতার আব্বাস নকভি

প্রহ্লাদ জোশী

মহেন্দ্র সিং পাণ্ডে

অরবিন্দ সাওয়ান্ত

গিরিরাজ সিং

গজেন্দ্র সিংহ শেখাওয়াত

স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী (৯ জন)

সন্তোষ গঙ্গওয়ার

রাও ইন্দ্রজিত্ সিং

শ্রীপদ নায়েক

জীতেন্দ্র সিং

কিরণ রিজিজু

প্রহ্লাদ পটেল

আরকে সিং

হরদীপ সিং পুরী

মনসুখ মন্ডাবিয়া

প্রতিমন্ত্রী (২৫ জন)

ফগ্গন সিং কুলস্তে

অশ্বিনী চৌবে

অর্জুনরাম মেঘওয়াল

বিকে সিং

কৃষ্ণপাল গুর্জর

দাদা সাহেব দানবে

জী কিশন রেড্ডি

পুরষোত্তম রূপালা

রামদাস আটাওয়ালে

সাধ্বী নিরঞ্জন জ্যোতি

বাবুল সুপ্রিয়

সঞ্জীব বালিয়ান

সঞ্জয় ধোত্রে

অনুরাগ ঠাকুর

সুরেশ অঙ্গাড়ি

নিত্যানন্দ রায়

রতনলাল কাটারিয়া

বি মুরলীধরন

রেণুকা সিং

সোমপ্রকাশ

রামেশ্বর তেলি

প্রতাপচন্দ্র সারঙ্গি

কৈলাস চৌধরী

দেবশ্রী চৌধুরী