Naihati RBC College: ১ টাকায় স্নাতকস্তরে ভর্তির ছাড়পত্র, করোনাকালে অভিনব সিদ্ধান্ত নৈহাটির আরবিসি কলেজ কর্তৃপক্ষের
ঋষি বঙ্কিমচন্দ্র কলেজ (Photo Credits: RBC College Website)

নৈহাটি, ১১ আগস্ট: করোনাভাইরাস জনিত কারণে দিনের পর দিন লকডাউন চলছে দেশজুড়ে। এই লকডাউনের জেরে বহু মানুষ কাজ হারিয়েছে। উপার্জন না থাকায় সংসার চলাই দায়, সেখানে উচ্চশিক্ষা বাহুল্যের পর্যায়ে পৌঁছেছে। এই পরিস্থিতিতে যুগান্তকারী সিদ্ধান্ত নিল নৈহাটির ঋষি বঙ্কিমচন্দ্র কলেজ (RBC College)। টাকার অভাবে যাতে মেধাবী পড়ুয়াদের পড়াশোনা বন্ধ যাতে না হয়ে যায় সেজন্য কলেজের দিবা বিভাগে ভর্তি হতে গেলে ছাত্রছাত্রীদের দিতে হবে মাত্র ১ টাকা। হ্যাঁ ১ টাকাতেই দিবা বিভাগে ভর্তি নেবে কলেজ। তাহলে টাকা না থাকায় পড়াশোনা হবে না বলে দুঃখ করার কারণ নেই।

গতকাল সোমবার থেকে এই ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। এই প্রসঙ্গে দিবা বিভাগের প্রিন্সিপাল ড: সঞ্জীব সাহা জানান, “আগের নিয়মমতো ৬০ টাকা দিয়ে অনলাইনে ফর্ম ফিলাপ করতে হবে। তারপর মেধাতালিকা অনুযায়ী ভর্তি হবে মাত্র ১ টাকা দিয়েই। ওই ১ টাকা ছাড়া ছাত্রছাত্রীদের থেকে আর কোনও ফি নেওয়া হবে না। করোনা  মহামারীর জন্য অনেক অভিভাবকের কাছে টাকা নেই। তাই এই পরিস্থিতিতে কোনও ছাত্রছাত্রী যাতে পড়াশোনার সুযোগ থেকে বঞ্চিত না হয়, তারজন্যই কলেজ কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নিয়েছে।” এদিকে এহেন সিদ্ধান্তের জেরে প্রায় কোটি টাকার ক্ষতির মুখে পড়তে চলেছে ঋষি বঙ্কিমচন্দ্র কলেজ কর্তৃপক্ষ। তবে মানবিকতার কাছে সেসব মূল্যহীন অবশ্যই। আর তানিয়ে এই মুহূর্তে মাথা ঘামাতে নারাজ কলেজ কর্তৃপক্ষ। এখন একটাই লক্ষ্য মেধাবী ছাত্রছাত্রীরা যেন কলেজে ভর্তি হওয়ার সুযোগটা পায়। আরও পড়ুন-Lebanon Prime Minister Resigned: বেইরুট বিস্ফোরণের দায় নিয়েই লেবানন সরকারের পদত্যাগ, ইস্তফা দিলেন প্রধানমন্ত্রী হাসান দিয়াব

এদিকে দিবা বিভাগের কলেজ কর্তৃপক্ষের এই সিদ্ধান্তে শুধু ছাত্রছাত্রীরাই নয়, ভীষণ খুশি কলেজের অধ্যাপকরাও। মূলত সাধারণ মানুষের আর্থ সামাজিক পরিস্থিতির কথা চিন্তা করেই আরবিসি কলেজের দিবা বিভাগের গভর্নিং বডি সিদ্ধান্ত নিয়েছে এই বছর ডে সেশসনে সব বিভাগে ভর্তির ফি বাবদ নেওয়া হবে মাত্র ১ টাকা। কলেজ কর্তৃপক্ষের এই সিদ্ধান্তে দিবা বিভাগের প্রায় ২,৪০০ ছাত্রছাত্রী উপকৃত হবেন।