Nabanna Abhijan: বাম ছাত্র যুব সংগঠনের নবান্ন অভিযানকে কেন্দ্র করে চরমে পুলিশি তৎপরতা, দুর্গের চেহারায় ধর্মতলা
ফাইল ফোটো(Photo Credits: File Image)

হাওড়া, ১১ ফেব্রুয়ারি: ১০টি বামপন্থী ছাত্র যুব সংগঠন আজ নবান্ন অভিযানের ডাক দিয়েছে। শহরের বিভিন্ন প্রান্ত থেকে মিছিল পৌঁছে যাবে কলেজ স্ট্রিটে। কর্মসংস্থান, রাজ্যে নতুন শিল্প-সহ একাধিক দাবিতে আজ নবান্ন অভিযানের ডাক দিয়েছে ১০টি বাম ছাত্র যুব সংগঠন। শিয়ালদা ও হাওড়া স্টেশন থেকে দুটি মিছিল কলেজস্ট্রিটে এসে পৌঁছেছে। সব মিছিল এসে গেলে এসএন ব্যানার্জি রোড হয়ে মিছিল এগোবে নবান্নের দিকে। ডোরিনা ক্রসিংয়ে মিছিল আটকে দেওয়ার বন্দোবস্ত করে ফেলেছে কলকাতা পুলিশ। বাম ছাত্র যুব সংগঠনের তরফে সাফ কথা বলা হয়েছে, যতই বাধা আসুক আজ তারা নবান্ন অভিযান করবেই। পুলিশও কিন্তু সেই অভিযান রুখতে একেবারে কোমর বেঁধে তৈরি হয়েছে।

জলকামান, গার্ডরেল থেকে যাবতীয় বন্দোবস্ত মোকাবিলা ও সামল দিতে তৈরি কলকাতা পুলিশ। সবদিক খতিয়েদেখতে কলেজ স্কয়্যার ও এসএন ব্যানার্জি রোডে ড্রোনের মাধ্যমে চলছে নজরদারি। ডোরিনা ক্রসিংয়ে এ বি সি ডি এই চারভাগে পুলিশকর্মীদের ভাগ করা হয়েছে। নজিরবিহীন নিরাপত্তায় সেজেছে ডোরিনা ক্রসিং। রাস্তায় ড্রিল করে ব্যারিকেড, অ্যালুমিনিামের ব্যারিকেড, জল কামান, দমকলের ইঞ্জিন, পুলিশ, গার্ডরেল সবমিলিয়ে একেবারে কড়া প্রহরার বন্দবস্তো করা হয়েছে। এই মুহূর্তে নবান্ন অভিযানকে কেন্দ্র করে ধর্মতলা চত্বর কার্যত যুদ্ধক্ষেত্রে পরিণত হয়েছে। বাম যুব ছাত্রনেতাদের দাবি পুলিশের এত জেল নেই যে এই ছাত্র সংগঠনের সদস্যদের জেলে পড়বে। পুলিশকে বলছি, ওই সরকারের কথা একদম শুনবেন না। মিছিলে ঢুকে পড়ুন। আরও পড়ুন-Rajnath Singh On LAC: প্রকৃত নিয়ন্ত্রণরেখা থেকে সেনা সরাচ্ছে চিন, লোকসভায় বললেন রাজনাথ

এদিকে বৃহস্পতিবার বেলা পৌনে ১১টার সময় ১০-১২ জন বাম যুব কর্মী নবান্নের সামনে চলে আসেন। তাঁরা স্লোগান দিতে দিতে নবান্নের উত্তর দিকের গেট দিয়ে ভেতরে যাওয়ার চেষ্টা করেন। সেই সময় উপস্থিত পুলিশ কর্মীরা তাঁদের বাধা দেন। বাম যুব কর্মীদের আটক করে নিয়ে যায় পুলিশ। ‘হাল ফেরাও, লাল ফেরাও’। এই স্লোগান এবং কর্মসংস্থান, শিক্ষা-সহ একগুচ্ছ দাবিকে সামনে রেখে বৃহস্পতিবার নবান্ন অভিযানের ডাক দিয়েছে ১০টি বাম ছাত্র-যুব সংগঠন। এই কর্মসূচিতে অংশগ্রহণ করার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে কংগ্রেসের ছাত্র-যুব সংগঠনকে। অন্যদিকে নবান্ন অভিযানকে ঘিরে কোনওরকম অশান্তি এড়াতে তৈরি কলকাতা পুলিশও।