Nusrat Jahan on 'Love Jihad': তৃণমূলের সাংবাদিক সম্মেলনে 'লাভ জিহাদ' প্রসঙ্গে মুখ খুললেন সাংসদ নুসরত জাহান
নুসরত জাহান (Picture Credits: ANI)

কলকাতা, ২৩ নভেম্বর: আজ তৃণমূলের (TMC) সাংবাদিক বৈঠকে লাভ জিহাদ (Love Jihad) প্রসঙ্গে মুখ খুললেন, বসিরহাটের তৃণমূল সাংসদ নুসরত জাহান (Nusrat Jahan)। অভিনেত্রী সাফ জানিয়ে দেন, নির্বাচনের সময় এগিয়ে আসলেই লাভ জিহাদের মত প্রসঙ্গ আনা হয় রাজনীতিতে। ধর্মীয় মেরুকরণের রাজনীতির মাধ্যমে বিভাজন তৈরি করে দেশের কোনও দল এমন চেষ্টা চালাচ্ছে এমন ইঙ্গিতও দেন নুসরত।

তিনি বলেন,"ভালবাসা ব্যক্তিগত বিষয় আর জিহাদ সম্পূর্ণ আলাদা বিষয়। দুটো কখনও জুটি বেঁধে চলতে পারে না। এদের মধ্যে কোনও মিল নেই। জাতি, ধর্ম, বর্ণ, লিঙ্গের ভিত্তিতে আলাদা করা যায় না ভালবাসাকে। মানুষের মধ্যে বারবার ধর্মকে কেন টেনে আনা হয় জানি না। ভারতের মত গণতান্ত্রিক দেশে এটা নিয়ে কর্তৃত্ব করা যায় না।" আরও পড়ুন, প্রয়াত অসমের প্রাক্তন মুখ্যমন্ত্রী এবং কংগ্রেসের প্রবীণ নেতা তরুণ গগৈ

সম্প্রতি লাভ জিহাদ নিয়ে কঠোর আইন আনার প্রস্তাব এনেছে যোগী সরকার ও মধ্যপ্রদেশ সরকার। তবে 'লাভ জিহাদ'-র বিরোধিতা করছে বিরোধী দলগুলি। 'লাভ জিহাদ'-র বিপক্ষে তীব্র তোপ দাগেন রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলটও (Ashok Gehlot)। শুক্রবার ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী 'লাভ জিহাদ' (Love Jihad) শব্দটিকে বিজেপি নির্মিত বলে দাবি আক্রমণ করেন। তিনি এও জানান, বিয়ে সম্পূর্ণভাবেই নিজেদের ব্যক্তিগত ইচ্ছেতে হয়। যদি এর বিরুদ্ধে কোনও আইন আনা হয় তা পুরোপুরি অসাংবিধানিক। টুইটে এই মন্তব্যই করেছেন রাজস্থানের মুখ্যমন্ত্রী।

যোগীর রাজ্যে আসছে ‘লাভ জিহাদে’র বিরুদ্ধ কঠোর আইন (Love Jihad)। উত্তরপ্রদেশের স্বরাষ্ট্র দপ্তর এই সংক্রান্ত প্রস্তাবনা ইতিমধ্যেই রাজ্যের আইন দপ্তরকে পাঠিয়েছে। শুক্রবার সাংবাদিকদের কাছে বিষয়টি খোলসা করল স্বরাষ্ট্র দপ্তর। সম্প্রতি জানা গিয়েছিল যে বিজেপি শাসিত মধ্যপ্রদেশ বিধানসভাতেও লাভ জিহাদ বিরোধী আইন আনার জন্য প্রস্তাব পেশ হবে।