West Bengal: রাজ্যের করোনা পরিস্থিতি খতিয়ে দেখতে ৭ জেলায় প্রতিনিধি দল পাঠাচ্ছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক
করোনাভাইরাস ((Photo Credits: IANS) Representational Image

কলকাতা, ২০ এপ্রিল: রাজ্যে করোনা (Coronavirus) পরিস্থিতি খতিয়ে দেখতে আসছে কেন্দ্রীয় প্রতিনিধি দল। পশ্চিমবঙ্গে কেন্দ্রীয় প্রতিনিধি দল পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক (MHA)। রাজ্যের ৭ জেলায় আসছে কেন্দ্রের ২টি প্রতিনিধি দল। মোট ৬টি প্রতিনিধি দল গঠন করা হয়েছে। তারমধ্যে ২টি করে প্রতিনিধি দল পশ্চিমবঙ্গ ও মহারাষ্ট্র পরিদর্শন করবে। অন্যদিকে ১টি করে প্রতিনিধি দল মধ্যপ্রদেশ ও রাজস্থান ঘুরে দেখবে।

এই প্রতিনিধি দলগুলি সচিব পর্যায়ের আধিকারিকদের নিয়ে তৈরি করা হয়েছে। প্রতি দলে ৫ জন করে আধিকারিক রয়েছেন। প্রথম কেন্দ্রীয় প্রতিনিধি দলটি কলকাতা, হাওড়া, উত্তর ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুর ঘুরে দেখবে। দ্বিতীয় দলটি দার্জিলিং, কালিম্পং ও জলপাইগুড়ি জেলা পরিদর্শন করবে। সেইসঙ্গে পরিস্থিতি অনুযায়ী প্রয়োজনীয় নির্দেশও দেবেন। প্রসঙ্গত, এই ৭ জেলার মধ্যে কলকাতা, হাওড়া, উত্তর ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরকে কেন্দ্রের প্রকাশিত ১৭০ জেলার তালিকায় 'করোনার হটস্পট' বলে উল্লেখ করা হয়েছে। অন্যদিকে কালিম্পং ও জলপাইগুড়ির নাম রয়েছে কেন্দ্রের প্রকাশিত 'করোনামুক্ত' ২২ জেলার তালিকায়। আরও পড়ুন, কেরালার লকডাউন শিথিলতায় ঘোর আপত্তি কেন্দ্রের, বন্ধ রাখা হবে সেলুন ও রেস্তোঁরাগুলি

ইতিমধ্যেই সব রাজ‍্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে কড়া চিঠি পাঠিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব। লকডাউনের নির্দেশিকা কঠোরভাবে পালন করার নির্দেশ দেওয়া হয়েছে চিঠিতে। প্রয়োজনে কেন্দ্রের দেওয়া গাইডলাইনের থেকেও বেশি কঠোর পদক্ষেপ রাজ‍্য সরকার গ্রহণ করতে পারে বলে চিঠিতে নির্দেশ দেওয়া হয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব লিখেছেন, কিছু কিছু রাজ্য কেন্দ্রীয় সরকারের দেওয়া গাইডলাইনের বাইরে গিয়ে নিজেদের মতো করে কিছু কিছু পদক্ষেপ গ্রহণ করছে। যেটা একেবারেই অনভিপ্রেত। এই ধরনের কাজ থেকে বিরত থাকার জন্য চিঠি দিয়ে সব রাজ্য সরকারকে অনুরোধ করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয় ভাল্লা।

মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি টুইট করে জানান,"আমরা #COVID সংকট মোকাবিলা করার জন্য কেন্দ্রীয় সরকার কর্তৃক সকল গঠনমূলক সহায়তা এবং পরামর্শকে স্বাগত জানাই। যাইহোক, কেন্দ্র যে ভিত্তিতে দুর্যোগ এমজিএমটি আইনের আওতায় ডব্লিউবিতে কয়েকটি সহ ভারতবর্ষের কয়েকটি নির্বাচিত জেলাগুলিতে আইএমসিটি স্থাপন করার প্রস্তাব দিচ্ছে তা অস্পষ্ট।"