UP Assembly Election 2022: সমাজবাদী পার্টির সঙ্গে জোট করে উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে লড়তে পারে তৃণমূল
TMC FLAG (Photo Credit: PTI)

লখনউ, ১২ সেপ্টেম্বর: বছর ঘুরলেই উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচন (UP Assembly Election 2022)। বাংলায় তৃতীয়বার ক্ষমতায় আসার পর এবার ভিন রাজ্যেও ভিত গাড়তে চেষ্টা করছে তৃণমূল কংগ্রেস (TMC)। তাই আগামী বছরের শুরুতে উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে তারা লড়তে পারে। এর জন্য সমাজবাদী পার্টির (Samajwadi Party) সঙ্গে জোটের দিকে তাকিয়ে আছে রাজ্যের শাসকদল। আগামী সপ্তাহে জোটের বিষয়ে দুই দলের নেতারা সিদ্ধান্ত নেবেন বলে আশা করা হচ্ছে।

তৃণমূল ইতিমধ্যেই উত্তরপ্রদেশে পিলিভিট থেকে জনসংযোগ কর্মসূচি শুরু করেছে, যেখানে কৃষকরা আখের দাম বকেয়া থাকা নিয়ে বিক্ষোভ দেখিয়েছিল। উত্তরপ্রদেশ তৃণমূলের রাজ্য সভাপতি নীরজ রাই বলেন, "আমরা পশ্চিমবঙ্গে বাস্তবায়িত নীতিগুলি সম্পর্কে রাজ্যের জনগণকে বলব এবং জনসাধারণের মতামত চাইব। আমরা মানুষের প্রত্যাশার ভিত্তিতে ইশতেহার প্রস্তুত করব।"

তিনি আরও বলেন, উত্তরপ্রদেশে একটি শক্তিশালী সংগঠন তৈরির দিকে মনোনিবেশ করছে তৃণমূল। মে মাসে শুরু হওয়া সদস্যপদ অভিযানের মাধ্যমে ৩০টিরও বেশি জেলায় ১০০ জন আমাদের দলে যোগ দিয়েছেন। ২০২৪ সালের সাধারণ নির্বাচনকে সামনে রেখে দলীয় নেতৃত্ব একটি শক্তিশালী ইউনিট চাইছে। আমরা পশ্চিমবঙ্গে বিজেপিকে হারিয়েছি। আরও পড়ুন: Maa Flyover Photo: উত্তরপ্রদেশ সরকারের বিজ্ঞাপনে বাংলার 'মা' উড়ালপুলের ছবি! তুঙ্গে বিতর্ক

সমাজবাদী পার্টির সূত্র জানিয়েছে, তৃণমূলের সঙ্গে জোট হতে পারে, যেহেতু অখিলেশ যাদব পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মধ্যে উষ্ণ সম্পর্ক রয়েছে। দলের এক মুখপাত্র বলেন, "তিনি এখন একজন বিরোধী ম্যাসকট। যিনি নিজের রাজ্যে সাম্প্রদায়িক শক্তিকে সব প্রতিকূলতার বিরুদ্ধে চূর্ণ করেছেন। ইউপি-তে তাঁর প্রচার অবশ্যই বিরোধীদের উৎসাহিত করবে।"