Mamata Banerjee: 'তিনি এলেন, বললেন, এবং চলে গেলেন', কবিতা লিখলেন মমতা ব্যানার্জি
মমতা ব্যানার্জি (Photo Credit: IANS)

কলকাতা, ২৭ ফেব্রুয়ারি: ফের কবিতা (Poem) লিখলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee)। এবার তাঁর কবিতার বিষয়ে স্থান পেয়েছেন কে, তা পরিষ্কার না হলেও মনে করা হচ্ছে অ্যামেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রামের ভারত সফর কবিতার বিষয়বস্তু। ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump) দুদিনের ভারত সফরের সময়ই সবথেকে বেশি জ্বলছিল দিল্লি। যা নিয়ে প্রশ্নও করা হয়েছিল স্বয়ং মার্কিন প্রেসিডেন্টকে। উত্তর এসেছিল, "এগুলি ভারতের ব্যক্তিগত হিংসার ফল। তারা নিজেরাই বুঝে নেবে।" মার্কিন প্রেসিডেন্টের এই প্রতিক্রিয়া অবাক করেছিল অনেককেই। এবার কবিতার মাধ্যমে যেন সেই বক্তব্যকই আক্রমণ শানালেন মমতা।

কবিতার কোনও শিরোনাম নেই। শিরোনামের জায়গায় রয়েছে একটি জিজ্ঞাসা চিহ্ন (?)। মমতা লিখছেন, "তিনি এলেন, বললেন এবং চলে গেলেন / আমার মাতৃভূমি জ্বলতে থাকল / বিচলিত শঙ্কিত উদ্বিগ্ন / হৃদয় আমার ক্রন্দন রত / মৃত্যু মিছিল বেড়ে চলল।" সেই লেখার অনুবাদও তিনি করেছেন ইংরেজিতে। গতকাল দিল্লির হিংসা (Delhi voilence) নিয়ে কলম ধরেছিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee)। রাজধানীর অরাজক অবস্থা নিয়ে তিন ভাষায় কবিতা লিখেছিলেন দিদি। সেই কবিতার বাংলা ও হিন্দি শিরোনাম ‘নরক।’ আর ইংরেজিতে ‘HELL।’ আরও পড়ুন: Mamata Banerjee: ‘হোলির আগেই রক্তের হোলি’, দিল্লির হিংসা নিয়ে তিন ভাষায় কবিতা লিখলেন মমতা ব্যানার্জি

দিল্লির হিংসা নিয়ে মুখ্যমন্ত্রী লিখেছেন এটা ‘কোথায় আছি? কোথায় চলেছি? স্বর্গ পেরিয়ে নরকে?" এত মানুষের মৃত্যু, রক্তপাত নিয়ে কালই উদ্বেগ প্রকাশ করেছিলেন। এদিন কবিতায় লিখলেন, ‘হোলির আগেই রক্তের হোলি’ খেলা হচ্ছে। নরেন্দ্র মোদির জমানায় গণতন্ত্র মাটিতে লুটোচ্ছে বলে প্রায়ই অভিযোগ করেন তৃণমূলনেত্রী। এদিনের কবিতায় তাঁর কলম থেকে বেরিয়ে এল কড়া শব্দ। লিখলেন, “বন্দুকের নলের তুফানে দেশ, শান্ত দেশ অশান্ত হল, গণতন্ত্র কি তবে শেষ?” কবিতার শেষ স্তবকে মুখ্যমন্ত্রী লিখেছেন, “কে দেবে এর উত্তর? আর কি হবে এর সমাধান। তুমি-আমি-নীরব-বধির, নরক হল পীঠস্থান।” দিল্লির বর্তমান অবস্থাকে নরকের সঙ্গে তুলনা করেছেন মমতা ব্যানার্জি।এর আগে দিল্লির হিংসা নিয়েও একটি কবিতা লিখেছিলেন মমতা, নাম দিয়েছিলেন ‘নরক’। তারও আগে সিএএ, এনআরসির বিরুদ্ধেও কবিতা লিখেছেন মমতা। কবিতার নাম 'অধিকার।