Durga Puja 2020: মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির কথা ও সুরে মুক্তি পেল দুর্গাপুজোর গান 'সৃষ্টি'
দুর্গাপুজোর উদ্বোধনে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। Photo Source: Facebook

কলকাতা, ১২ অক্টোবর: করোনা-আবহে দুর্গাপুজোর অনুমতি দিয়ে বাঙালির মন কেড়েছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (CM Mamata Banerjee)। এবার পুজো পুজো ভাবটা আরও বেশ কিছুটা উস্কে দিলেন মুখ্যমন্ত্রী। পুজো আসতে বাকি আর মাত্র কয়েকটা দিন। তার আগে মুক্তি পেল মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির একটি নতুন গান। মুখ্যমন্ত্রীর লেখা এবং সুরে বাঙালি গত বছরের মত এবারও বরণ করবে দুর্গা ঠাকুরকে। গানটি গেয়েছেন ইন্দ্রনীল সেন (Indranil Sen) এবং রূপঙ্কর বাগচি (Rupankar Bagchi)। মমতা ব্যানার্জির কথা ও সুরে পুজোর গানের নতুন সংকলন 'সৃষ্টি'।

তবে গান এবং কবিতা আগেও লিখেছেন মুখ্যমন্ত্রী। এবছর মহালয়ার প্রাক্কালে গান গেয়ে দুর্গাপুজোর সূচনা করেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। মহালয়ার দিন একদিকে নরেন্দ্র মোদি মা দুর্গার কাছে কোভিড-মুক্ত পৃথিবীর প্রার্থনা করছিলেন। অন্যদিকে 'জাগো দুর্গা' গানটি গেয়ে মাতৃ আরাধনায় মেতে উঠেছিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

মায়ের চোখে তুলির টানে চেতলা অগ্রণীর পুজোর উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। সোমবার আচমকাই রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিমের পুজোর উদ্বোধন সারলেন তিনি। দুর্গা ঠাকুরের চক্ষুদান করলেন তিনি। তবে এবছর সংক্রমণ রুখতে ভার্চুয়াল পুজো উদ্বোধনের উপরই জোর দিয়েছেন তিনি। সোমবার নবান্ন থেকে মমতা বলেন, 'প্রতি বছরের মত এবছরও আমার কাছে একাধিক পুজো উদ্বোধনের অনুরোধ এসেছে। পুজো কমিটির অনুরোধ মেনে জুমের মাধ্যমে নবান্ন থেকে করা হবে পুজোর উদ্বোধন। আমার হাতে প্রদীপ থাকবে এবং কমিটির সকল মহিলা সদস্যের হাতে প্রদীপ থাকবে। সকলে প্রদীপ জ্বালিয়েই মায়ের উদ্বোধন করা হবে।'