Mamata Banerjee: নেতাজির জন্মশতবর্ষে সকলকে নিজের বাড়িতে শঙ্খ বাজানোর নির্দেশ; 'চোখের আলোয়' প্রকল্পে দরিদ্রদের জন্য বিনামূল্যে চশমা প্রদান, ঘোষণা মমতা ব্যানার্জির
মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Photo Source: ANI/Twitter)

কলকাতা, ৪ জানুয়ারি: সোমবার নবান্নে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি জানান, নেতাজির জন্মশতবর্ষতে (Netaji Subhas Chandra Bose Birth Anniversary) নেতাজির গান নিয়ে একটি অ্যালবাম ও একটি স্বল্প দৈর্ঘ্যের ছবি তৈরি হবে। এই জন্য প্রয়োজনে কলকাতা পুলিশের সাহায্য নেওয়া হতে পারে। নেতাজির বাণী আরও বেশি করে ছড়িয়ে দেওয়ার বার্তা দেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি বেলা ১২ টা বেজে ১৫ মিনিটে সকলকে বাড়িতে বাড়িতে শঙ্খ বাজানোর নির্দেশ দেন। এছাড়াও রয়েছে একাধিক কর্মসূচি।

পাশাপাশি আজ ঘোষণা করেন 'চোখের আলোয়' (Chokher Aaloy) প্রকল্পের। সমগ্র রাজ্যে বিনামূল্যে বয়স্কদের ছানি অপারেশন এবং চশমা প্রদান। সরকারি বিদ্যালয়ের সমস্ত ছাত্র-ছাত্রীর বিনামূল্যে চক্ষু পরীক্ষা এবং চশমা প্রদান। সরকারি প্রাক প্রাথমিক স্তরের সমস্ত ছাত্রছাত্রীর অকাল রেটিনা ক্ষয় রোধ করা। আরও পড়ুন, ১ কোটি ৩ লাখ ৪০ হাজার ৪৭০ জন করোনা আক্রান্তের ভারতে কমল দৈনিক মৃত্যু

তিনি জানিয়েছেন, ‘সরকারি স্কুলের পড়ুয়াদের বিনামূল্যে চক্ষু পরীক্ষা করা হবে। প্রয়োজনে বিনামূল্যে চশমা দেওয়া হবে। রাজ্যের প্রায় ৪ লক্ষ পড়ুয়ার চক্ষু পরীক্ষা করা হবে। অঙ্গনওয়াড়ি কেন্দ্রেও শিশুদের চক্ষু পরীক্ষার ব্যবস্থা হবে। ২০২৫-এর মধ্যে সকলের চক্ষু পরীক্ষার ব্যবস্থা। কাল থেকে পর্যায়ক্রমে চালু হবে প্রকল্প।’ দরিদ্রদের প্রায় ৮ লক্ষ ২৫ হাজার চশমা বিনামূল্যে বিতরন করা হবে।

উত্তরবঙ্গ মেডিক্যালে ট্রমা কেয়ারের উদ্বোধন মুখ্যমন্ত্রীর। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কোচবিহার ও উত্তর দিনাজপুর সহ সমগ্র উত্তরবঙ্গের মানুষ চিকিৎসা করাতে পারবেন।