Mamata Banerjee: 'বিদ্যা, বই আর ঘরের বউ কাউকে ধার দিতে নেই,' নেতাজি ইন্ডোরের সভায় কেন্দ্রকে খোঁচা মুখ্যমন্ত্রীর
Mamata Banerjee (Photo Credit: ANI/Twitter)

কলকাতা, ৭ জুলাই:  "বিদ্যা, বই আর ঘরের বউ কাউকে ধার দিতে নেই। " বৃহস্পতিবার নেতাজি ইন্ডোরে ‘স্টুডেন্ট ক্রেডিট কার্ড’ প্রদান অনুষ্ঠানে রাজ্যে শিক্ষার উন্নয়ন নিয়ে কথা প্রসঙ্গে এই মন্তব্য করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।

তিনি লেন, বলেন, ‘‘বাংলার মেধা সবচেয়ে গর্বের মেধা। বিশ্বকে আলোকিত করে। আলোকবর্তিকা নিয়ে যায় ঘরে ঘরে। উচ্চ শিক্ষায় কলকাতা, যাদবপুর বিশ্ববিদ্যালয় প্রথম সারিতে রয়েছে। সিবিএসই, আইসিএসইর সঙ্গে আমাদের মান এখন এক। আমাদের ছেলেমেয়েরা স্নাতক হল, আমেরিকা চলে গেল। একটা অনুরোধ, সবাই যদি বাইরে চলে যাও, তা হলে দেশে কে থাকবে। তোমরা বাইরে যাও। পড়াশোনা করে ফিরে এসো। মাতৃভূমি, জন্মভূমিকে ভুলো না। এই মাটিতেই আবার ফিরে এসো। এই মাটি তোমাকে যা দিতে পারে, অন্য কেউ তা দিতে পারে না।"

মুখ্যমন্ত্রী জানান, "রাজ্যে ৩০ হাজার চাকরি তৈরি রয়েছে। চাকরির মেলা করে চাকরি প্রার্থী ও চাকরি দাতাদের মিলিয়ে দেওয়ার ব্যবস্থা করছি। আইটিআই এবং পলিটেকনিক থেকে যাঁরা স্কিল ট্রেনিং নিয়েছেন, তাঁদের চাকরির ব্যবস্থা করবে রাজ্য। মাত্র ১০ বছরে ৩০টি বিশ্ববিদ্যালয়, ৫১টি নতুন কলেজ, ১৪টি মেডিক্যাল কলেজ, ২৭২টি আইটিআই, ১৭৬টি পলিটেকনিক, সাত হাজার নতুন স্কুল, দু’লক্ষের বেশি অতিরিক্ত ক্লাস তৈরি হয়েছে।" আরও পড়ুন-Hajj 2022 Update: ১০ মাস ২৫ দিনে ৬,৫০০ কিমি পথ হেঁটে ইংল্যান্ড থেকে মক্কায় হজ করতে এলেন অ্যাডাম মহম্মদ, দেখুন ভিডিও

কথা প্রসঙ্গে কেন্দ্রের কাছে ন্যায্য দাবি না মেলায় ক্ষোভ প্রকাশ করে মুখ্যমন্ত্রী বলেন, "১০০ দিনের কাজের  ছ’মাস ধরে টাকা বন্ধ। UGC- টাকা দেওয়া হচ্ছে না। বাংলার ঘর তৈরির পরিকল্পনা বন্ধ করে দিয়েছে। এই টাকা তো এখান থেকে তুলে নিয়ে যায়। রাজনৈতিক কারণে আর্থিক ভাবে অবরুদ্ধ করা হচ্ছে। তবুও বুদ্ধি খরচ করতে হয়। বিদ্যা, বই আর ঘরের বউ কাউকে ধার দিতে নেই। বুদ্ধি খরচ করে, টাকা না দেওয়া সত্ত্বেও ১০ লক্ষ কর্মসংস্থান তৈরি করেছি একশো দিনের কাজে।"