Happy Birthday Mamata Banerjee: নেত্রী নন, জননেত্রী; আজ শুভ জন্মদিন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির
মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির জন্মদিন (FIle Photo)

Mamata Banerjee' s Birthday: আজ বাংলা তথা দেশের দাপুটে নেত্রী মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির (Mamata Banerjee) শুভ জন্মদিন (Happy Birthday)। কলেজ থেকে রাজনীতির যাত্রাপথ শুরু। কংগ্রেসের হাত ধরে সেই যে রাজনীতিতে নেমেছিলেন তারপর থেকে তাঁর সাফল্য সত্যি তুলে ধরার মত। একটি জাতীয় দল থেকে বেরিয়ে নতুন দল তৈরি করে জাতীয় সংবাদমাধ্যমেও প্রতিদিন খবরে থাকেন এই লড়াকু মহিলা। সম্পূর্ণ নিজের চেষ্টা ও তাগিদে কালীঘাটের মেয়ে এখন সকলের আদরের 'দিদি' (Didi)। একজন নেত্রী, প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী এবং অবশ্যই তৃণমূল কংগ্রেসের (Trinamool Congress) প্রতিষ্ঠাতা (Founder)। কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়করি (Nitin Gadkari) তাঁকে আজ জন্মদিনের শুভেচ্ছা জানান। এছাড়াও বহু রাজনৈতিক নেতা, নেত্রীরাও তাঁকে শুভেচ্ছা জানিয়েছেন।

রাজনীতি করতে গিয়ে একাধিকবার আহত হয়েছেন, তবুও লড়াই চালিয়ে গেছেন। হামলা, হুমকি সমস্ত কিছুর অধীনে গিয়ে বারবার সাহসিকতার সঙ্গে মাথা তুলে দাঁড়িয়েছেন। আন্দোলনের জন্য পথে নেমেছেন। বাংলায় সিপিএমের বিপরীতে শক্তিশালী বিরোধী দলের জায়গা করে নিয়েছিলেন তিনি। এর পিছনে লড়াইটা একেবারেই সহজ ছিল না। দীর্ঘ কয়েক বছরের প্রচেষ্টার পর সিঙ্গুর আন্দোলনের মধ্যে দিয়ে তাঁর হাতে আসে ব্যাপক সাফল্য। সিপিএমের ৩৪ বছরের লাল দূর্গ ভেঙে বাংলায় আনেন পরিবর্তনের হাওয়া। এককালের তৃণমূল হয়ে ওঠে রাজ্যের শাসক দল। আর দলনেত্রী মমতা ব্যানার্জি হন মুখ্যমন্ত্রী। আরও পড়ুন, 'মা মাটি মানুষ' থেকে 'ক্যা ক্যা ছিঃ ছিঃ', মমতা ব্যানার্জির সেরা পাঁচটি ভাইরাল স্লোগান

সিঙ্গুর, নন্দীগ্রাম, তাপসি হত্যাকাণ্ডের বিরুদ্ধে সরব হয়েছিলেন বলেই বাংলার মানুষ বিশ্বাস হারানো সিপিএমের পরিবর্তে এই মহিলাকে একবারের জন্য চেয়েছিলেন। ক্ষমতায় আসার পর একাধিক সাফল্য পান তিনি। তাঁর 'কন্যাশ্রী' প্রকল্প আন্তর্জাতিক মঞ্চে পুরস্কৃত হয়। এছাড়াও বিজেপির দুর্নীতির বিরুদ্ধে এখনও পর্যন্ত যদি কোনও দল বিরোধিতা করে থাকে তবে তা তাঁর দল এবং তিনি। অনেকেই তাঁকে 'অগ্নিকন্যা' নামেও সম্বোধন করে। তিনি রাজ্যে আমুল পরিবর্তন করে উঠতে না পারলেও তিনি যে জননেত্রী তা বারবার তাঁর কাজের মধ্যে দিয়ে প্রমাণ হয়েছে। আজ তাঁর জন্মদিনে রইল অনেক শুভেচ্ছা।