Mamata Banerjee's Slogan: 'মা মাটি মানুষ' থেকে 'ক্যা ক্যা ছিঃ ছিঃ', মমতা ব্যানার্জির সেরা পাঁচটি ভাইরাল স্লোগান
মমতা ব্যানার্জি (Photo: Twitter)

রাজনীতি যাতে জনতার মন ছুঁয়ে যায় তার জন্য ব্যবহার করা হয় চিত্তাকর্ষক স্লোগানের (Slogan)। স্লোগানের মাধ্যমেই আরও বেশি করে প্রচার পায় রাজনৈতিক দলগুলি (Political Parties)। যেরকম ২০১৪-র নির্বাচনে বিজেপি দলের স্লোগান ছিল- 'অব কি বার মোদি সরকার'। এই স্লোগানেই তারা ফিরে পেয়েছিল সিংহাসন। আমেরিকার নির্বাচনেও স্লোগান বাদ যায়নি। ইন্দো-আমেরিকানরা আওয়াজ উঠিয়েছিলেন-"অব কি বার ট্রাম্প সরকার"। সেরকমই কিছু স্লোগান যা মন কেড়েছে আপামর দেশবাসীর। তবে পিছিয়ে নেই পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিও। তাঁর কিছু সেরা স্লোগানগুলির মধ্যে যেগুলি সবথেকে বেশি জনতার নজর কেড়েছে সেগুলি হল-

হয় এবার নয় নেভার, মমতা ব্যানার্জি (Hoy Ebar Noy Never)

সিপিএমের বিরুদ্ধে সিঙ্গুর আন্দোলনের সময় মমতা ব্যানার্জি জন্ম দেয় এই স্লোগানের। যদিও বা সেই সময় এই স্লোগান কোনও কাজে দেয়নি। বিপুল সংখ্যক ভোট তারা অর্জন করতে পারেনি।

মা মাটি মানুষ (Ma Mati Manush)

এরপর ২০১১ বিধানসভা নির্বাচনে তিনি নতুন স্লোগান বাঁধেন মা মাটি মানুষ। এই স্লোগানে তৃণমূল কংগ্রেসের সংখ্যাগরিষ্ঠতায় জয় হয়। সিপিএমের পর রাজ্যের নাগরিকরা চাইছিল পরিবর্তন। মা মাটি মানুষ জনতার মন কেড়ে আজও সেরার জায়গা করে নিয়েছে।

২০১৯ বিজেপি ফিনিশ (2019 BJP Finish)

এবছর লোকসভা নির্বাচনে বিজেপির বিরুদ্ধে এই স্লোগান বাঁধেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। '২০১৯ বিজেপি ফিনিশ' মন্ত্রেই সারা দেশের বিরোধী রাজনৈতিক দলগুলিকে ডাক পাঠিয়েছিলেন ক্ষমতাচ্যুত করার জন্য। কিন্তু এরপরও বিজেপি ১৮ টি আসন পেয়ে ধরাশায়ী করে ফেলে তৃণমূলকে।

বিজেপি হটাও দেশ বাঁচাও (BJP Hatao Desh Bachao)

এই স্লোগানটিও এবারের লোকসভা নির্বাচনকে কেন্দ্র করেই তৈরি করেন। অমিত শাহ সারা পশ্চিমবঙ্গে বিজেপির রথযাত্রা করতে চাইলে বিজেপি হটাও দেশ বাঁচাও স্লোগানে মাঠে নামেন মমতা ব্যানার্জি।

ক্যা ক্যা ছিঃ ছিঃ (CAA CAA Chi Chi)

এরপর কিছুদিন আগে ভীষণভাবে জনপ্রিয় হয় 'ক্যা ক্যা ছিঃ ছিঃ'। এই স্লোগানটি সংশোধিত নাগরিকত্ব আইনেই বিরোধিতায় তৈরি। সিএএ-কে তুলোধোনা করতেই এই স্লোগান। স্লোগানটি ভীষণভাবে ভাইরাল হয়ে পড়ে।