Mamata Banerjee Reshuffles Bengal Cabinet: লোকসভার খারাপ ফলে মমতার কোপে পড়লেন রাজ্যের যেসব মন্ত্রীরা, যারা পেলেন পুরস্কার
নবান্নে মমতা ব্য়ানার্জি। (Photo Credits: IANS/File)

কলকাতা,২৯ মে: লোকসভা নির্বাচন ২০১৯ (Lok Sabha Elections 2019)-এর ধাক্কায় মন্ত্রিসভায় বড় বদল ঘটালেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee)। মূলত লোকসভা ভোটে যেসব মন্ত্রীরা তাদের ওপর দেওয়া পালনে ব্যর্থ হলেন তাদের ঘাড়েই কোপ পড়ল। আর যারা ভাল ফল করলেন তারা পেলেন পুরস্কার। অবশ্য তাতে কিছু ব্যতিক্রমও থাকল। আসানসোলে বাবুল সুপ্রিয়ের বড় জয়ে কোপ পড়ল মন্ত্রী মলয় ঘটকের ওপর। প্রসঙ্গত, গতবারও আসানসোলে তৃণমূলের হারের পর মলয় ঘটকের ওপরেই সবার আগে কোপ পড়েছিল। মলয় ঘটকের কাছ থেকে কেড়ে নেওয়া হল জনস্বাস্থ্য কারিগরি দপ্তর। মলয়ের কাছে এখন থাকছে শুধু শ্রম ও আইন মন্ত্রক। পুরুলিয়ায় অত্যন্ত খারাপ হারের কোপ পড়ল পশ্চিমাঞ্চল উন্নয়ন মন্ত্রী শান্তিরাম মাহাতোর ওপর। ঝাড়গ্রাম সহ জঙ্গলমহলের সব কটি লোকসভা আসনেই হারে তৃণমূল। ফলে শান্তিরাম মাহাতো দপ্তরহীন মন্ত্রী হয়ে গেলেন। ঠিক একই অবস্থা উত্তরবঙ্গের বিনয় বর্মনের। উত্তরবঙ্গে জোড়া ফুল নিশ্চিহ্ন হয়ে গিয়েছে মোদি ঝড়ে। আর তাই বনমন্ত্রী বিনয় বর্মন দপ্তরহীন মন্ত্রী হয়ে গেলেন।

অন্যদিকে, দলে ভূমিকা বাড়ার পাশাপাশি শুভেন্দু অধিকারীকে মন্ত্রিসভাতেও গুরুত্ব বাড়ানো হল। বহরমপুরে অধীর দুর্গ ভাঙতে না পারলেও, শুভেন্দুর দায়িত্বে থাকা মুর্শিদাবাদে দারুণ ফল করে তৃণমূল। মুর্শিদাবাদ, জঙ্গিপুর-দুটি আসনেই জেতে তৃণমূল। যেখান পর্যবেক্ষক হিসেবে দারুণ কাজ করেন তমলুকের বেতাজ বাদশা। সেই শুভেন্দুকে পরিবহণ, পরিবেশের পাশাপাশি দেওয়া হল সেচ ও জলসম্পদ দপ্তর। এই তিনটি দপ্তরের মন্ত্রী ছিলেন কলকাতার প্রাক্তন মেয়র-বেহালার শোভন চ্যাটার্জি-র কাছে।

মমতার মন্ত্রিসভায় এখন শুভেন্দুর কাছেই সবচেয়ে বেশি মূল্যবান দপ্তরগুলো থাকল। বাঁকুড়ায় হারলেও সুব্রত মুখার্জিকে ফেরানো হল পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দপ্তর। নিজের বিধানসভা কেন্দ্রে পিছিয়ে পড়লেও বিধাননগরের বিধায়ক সুজিত বসুকে আশ্চর্যজনকভাবে পুরস্কৃত করা হল। সুজিতকে দেওয়া হল দমকল ও বন দপত্রের প্রতিমন্ত্রীর দায়িত্ব।

যারা শাস্তি পেলেন: মলয় ঘটক, শান্তিরাম মাহাতো, বিনয় বর্মন

যারা পুরস্কার পেলেন: শুভেন্দু অধিকারী, রাজীব ব্যানার্জি, ব্রাত্য বসু, সৌমেন মহাপাত্র